আমিরাতের মসজিদে ১০৭ দিন পর আজানে সংশোধন

0
341


আমিরাত থেকে মাহাবুব হাসান হৃদয় :


মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে বন্ধ থাকা সব মসজিদ আজ থেকে খুলে দেয়া হয়েছে। এছাড়া আমিরাতের ৭৭০টি মসজিদের মুয়াজ্জিনদের জন্য আজানের পুনরায় সংশোধন করা হয়েছে।

আজ বুধবার (১ জুলাই) ফজরের আজান থেকে এই পরিবর্তন দেখা যায়।

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস প্রতিরোধের অংশ হিসেবে সংযুক্ত আরব আমিরাতে ১০৭ দিন পরে আজ স্বাস্থ্যবিধি মেনে বন্ধ থাকা মসজিদ ও সকল উপাসনালয় পুনরায় চালু করে।

এতদিন ‘হাইয়া আলা-সালাহ’ (নামাজ পড়তে আসুন) এর পরিবর্তে ‘আস-সালাতু ফাই বুনুতিকুম’ (আপনার বাড়িতে নামাজ পড়ুন) বাক্যটি ব্যবহার করতে নির্দেশনা ছিল সরকারের পক্ষ থেকে। আজ থেকে তা পরিবর্তন হয়ে পুনরায় পূর্বের অবস্থানে চলে যায় সরকার।

করোনাভাইরাসের কারণে আজ সকালে দুবাইয়ে কারামা এলাকার আল রাহামা মসজিদে স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিদের ফজরের নামাজ আদায় করতে দেখা যায়।

এর আগে ‘দ্য জেনারেল অথরিটি অব ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড এনডাওমেন্টস’ এর পক্ষ থেকে মসজিদ ও উপাসনালয়গুলো জনসাধারণের জন্য উন্মুক্ত করার কথা বলা হয় এবং মসজিদসহ অন্যান্য উপাসনালয়ে ৩০ শতাংশ উপস্থিত হতে পারবে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জুমার নামাজ বন্ধ থাকবে।

এদিকে মসজিদ চালুর আগে ইমাম, মুয়াজ্জিন ও মসজিদের সকল কর্মকর্তাদের কোভিড-১৯ টেস্ট করা হয়েছে। সকল মসজিদে নির্দেশিকার বিস্তারিত আকারে পোস্টার লাগানো হয়েছে, যা মুসল্লিদের অবশ্যই মেনে চলতে হবে। মসজিদ চালুর ক্ষেত্রে নতুন নিয়ম সকল মুসল্লিকে মেনে চলতে হবে।

এ দিকে মসজিদ ও উপাসনালয় খোলাতে সকলের মাঝে আনন্দ ও উৎসাহ বিরাজ করছে।

LEAVE A REPLY