করোনাভাইরাসে ২৪ ঘণ্টায় আরও ৪২ জনের মৃত্যু

0
196

মহামারি করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৪২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মোট এক হাজার ৯৬৮ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে আক্রান্ত হয়েছেন আরও তিন হাজার ১১৪ জন। ফলে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ৫৬ হাজার ৩৯১ জনে।

আজ শুক্রবার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানান অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ১৪ হাজার ৬৫০টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো আট লাখ ১৭ হাজার ৩৪৭টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে আরও তিন হাজার ১১৪ জনের মধ্যে। ফলে শনাক্ত করোনা রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ৫৬ হাজার ৩৯১ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৪২ জন। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে এক হাজার ৯৬৮ জনের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও এক হাজার ৬০৬ জন। এতে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল ৬৮ হাজার ৪৮ জনে।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, নিহতদের মধ্যে ৩২ জন পুরুষ, ১০ জন নারী। এরমধ্যে ১৮ জন ঢাকা বিভাগের, ১০ জন চট্টগ্রামের, রংপুরের চারজন, সিলেট, রাজশাহী ও খুলনা বিভাগের তিনজন করে এবং বরিশাল বিভাগের একজন মারা গেছেন।

বয়স ভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে তিনজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৪১ থেকে ৫০ বয়সের মধ্যে পাঁচজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১১ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১১ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে সাতজন ও ৮১ থেকে ৯০ বছরের মধ্যে তিনজন আছেন। হাসপাতালে মারা যান ৩১ জন ও বাসায় ১১ জন।

এক নজরে বাংলাদেশের করোনাচিত্র:

মোট আক্রান্ত:  ১ লাখ ৫৬ হাজার ৩৯১ জন।

মারা গেছেন: ১ হাজার ৯৬৮ জন।

মোট সুস্থ: ৬৮ হাজার ৪৮ জন।

মোট নমুনা পরীক্ষা: ৮ লাখ ১৭ হাজার ৩৪৭টি।

এদিকে, করোনার পরিসংখ্যান নিয়ে কাজ করা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, শুক্রবার বাংলাদেশ সময় বেলা ২টা পর্যন্ত বৈশ্বিক এ মহামারিতে সারা বিশ্বে ১ কোটি ১০ লাখ ২ হাজার ৪৫১ জন আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ৬১ লাখ ৬৪ হাজার ৬৭৫ জন সেরে উঠলেও প্রাণ গেছে ৫ লাখ ২৪ হাজার ৪৩৫ জনের। বাকী ৪৩ লাখ ১৩ হাজার ৩৪১ জন মৃদু বা মারাত্মক উপসর্গ নিয়ে এই রোগের সঙ্গে লড়াই করে যাচ্ছেন।

LEAVE A REPLY