স্বাধীনদেশ টেলিভিশন

বলিউডের নৃত্য সম্রাজ্ঞী সরোজ খান আর নেই

শুধুমাত্র নিজের আত্মবিশ্বাস এবং চূড়ান্ত লড়াই তাকে বসিয়েছিল বলিউডের সেরার আসনে। তার হাত ধরেই বলিউডের একের পর এক সুপারস্টার নাচের তালে মুগ্ধ করেছেন দর্শকদের।

হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন বলিউডের ডান্স আইকন কোরিওগ্রাফার সরোজ খান। ভারতের বলিউড ফিল্ম ইন্ডাস্ট্রিতে একটা যুগের অবসান ঘটল যেন, রেখে গেলেন তার অজস্র অমর ‘সিগনেচার স্টাইল ‘।

গত ২০ জুন শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে মুম্বইয়ের বান্দ্রার গুরু নানক হাসপাতালে ভর্তি হন সরোজ খান। এরপর হৃদরোগে আক্রান্ত হয়ে বৃহস্পতিবার (২ জুলাই) রাত আড়াইটে নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেম তিনি। তার বয়স হয়েছিল ৭১ বছর।

খবর হিন্দুস্তান টাইমস।

দীর্ঘদিন ধরেই ডায়াবেটিসজনিত বিভিন্ন অসুস্থতায় ভুগছিলেন কিংবদন্তি এই কোরিওগ্রাফার। ছেলে হামিদ খান এবং মেয়ে হিনা ও সুকিনা খানসহ সরোজ রেখে গেলেন হাজারো ভক্ত।

তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বলিউডের তারকারা। অক্ষয় কুমার তার টুইটার পোস্টে লেখেন, ‘ঘুম ভেঙেই এই দুঃসংবাদ পেলাম যে, কীংবদন্তী কোরিওগ্রাফার সরোজ খান জি আর নেই। নাচ ব্যাপারটাকে এত সহজ করে দিতেন তিনি, যেন চাইলে সবাই নাচতে পারে। তিনি যেখানেই থাকুন, তার আত্মার শান্তি কামনা করছি’

১৯৪৮ সালে জন্মগ্রহণ করেন সরোজ। তিন বছর বয়স থেকে শিশু নৃত্যশিল্পী হিসেবে পথ চলা শুরু করেন তিনি। তার সারাটা জীবন এক লক্ষ্য জয়ের লড়াই বলে। শুরুটা মোটেও সহজ ছিল না ছোট্ট সরোজের। শুধুমাত্র নিজের আত্মবিশ্বাস এবং চূড়ান্ত লড়াই তাকে বসিয়েছিল বলিউডের সেরার আসনে। তার হাত ধরেই বলিউডের একের পর এক সুপারস্টার নাচের তালে মুগ্ধ করেছেন দর্শকদের।

১৯৭৮  সালে ‘ গীতা মেরা নাম’ ছবিতে স্বতন্ত্র কোরিওগ্রাফার হিসেবে প্রথম ব্রেক পান। বলিউডের ক্যারিয়ারে জিতে নিয়েছেন  তিনটি জাতীয় পুরস্কার-সহ অজস্র খেতাব।

২ হাজারেরও বেশি গানে কোরিওগ্রাফ করেছেন তিনি। ‘মিস্টার ইন্ডিয়া’-র ‘হাওয়া হাওয়াই’, ‘তেজাব’-এর ‘এক দো তিন ‘,  ‘দেবদাস’-এর ‘দোলা রে দোলা’ ইত্যাদি গানের কোরিওগ্রাফি সরোজ খানকে ভারতীয় সিনেমার ইতিহাসে স্মরণীয় করে রাখবে।

‘বেটা’ ছবির বিখ্যাত সেই ‘ধক ধক করনে লাগা’-র কোরিওগ্রাফি মুম্বই ফিল্ম ইন্ডাস্ট্রির এক সাহসী পদক্ষেপ হিসেবে চিরকাল স্বীকৃতি পাবে বলে মত নৃত্য মহলের। তবে দীর্ঘদিন তিনি বলিউডের কোনও সিনেমায় কাজ করেননি। শেষ কাজ করেছিলেন ২০১৯ সালে – করণ জোহর প্রয়োজিত ‘কলঙ্ক’-এ।

মা সরোজ খানের নৃত্য ধারা অব্যাহত থাকবে পুত্র রাজু খানের কোরিওগ্রাফির মধ্যে দিয়ে। এই মুহূর্তে বলিউডে একজন গুরুত্বপূর্ণ ডান্স ডিরেক্টর হিসেবে কাজ করছেন রাজু ওরফে হামিদ খান।

আরো সংবাদ