সোমবার থেকে চট্টগ্রাম বিমানবন্দর থেকে আন্তর্জাতিক রুটে যাত্রী পরিবহন শুরু

0
309

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে আন্তর্জাতিক রুটে যাত্রী পরিবহন শুরু হচ্ছে আগামী ৬ জুলাই থেকে। করোনা সংক্রমণের কারণে গত ২৬ মার্চ থেকে চট্টগ্রাম থেকে আন্তর্জাতিক রুটে নিয়মিত ফ্লাইট বন্ধ হওয়ার পর পুনরায় শুরু হচ্ছে বিমান চলাচল।

শুরুতে চট্টগ্রাম থেকে সরাসরি দুবাই এবং আবুধাবি যাওয়ার কথা থাকলেও আপাতত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে যাবে চট্টগ্রামের বাংলাদেশ বিমানের সবকটি ফ্লাইট।

আগামী সোমবার দুপুর পৌঁনে ২টায় চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রা শুরু হবে নতুন ফ্লাইটের। শুরুতে চট্টগ্রাম থেকে সরাসরি দুবাই এবং আবুধাবি যাওয়ার কথা থাকলেও আপাতত ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে যাবে চট্টগ্রামের বাংলাদেশ বিমানের সবকটি ফ্লাইট।

চট্টগ্রামের যাত্রীরা বাংলাদেশ বিমানের আভ্যন্তরীণ ফ্লাইটে ঢাকায় গিয়ে সেখান থেকে ২৭১ যাত্রী ধারণ ক্ষমতার ড্রিমলাইনার বিমান যোগে দুবাই এবং আবুধাবি রুটে যাত্রা করবে। ৬ জুলাই দুপুর পৌঁনে ২টায় চট্টগ্রাম থেকে ঢাকা যাওয়ার পর ঢাকা থেকে যাত্রী নিয়ে ড্রিমলাইনার সন্ধ্যা ৭টায় পুনরায় দুবাইয়ের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স চট্টগ্রাম বিমানবন্দরের ভারপ্রাপ্ত ব্যবস্থাপক ইমরুল হাসান বলেন, ৬ জুলাই চট্টগ্রাম থেকে বাংলাদেশ বিমানের যাত্রীবাহী নিয়মিত ফ্লাইট শুরু হচ্ছে। প্রতি সপ্তাহে চট্টগ্রাম দুবাই এবং চট্টগ্রাম আবুধাবি রুটে ২টি করে মোট ৪টি ফ্লাইট পরিচলানা করা হবে। সবকটি ফ্লাইট পরিচালনা করা হবে ২৭১ যাত্রী ধারণ ক্ষমতার ড্রিমলাইনার বিমান দিয়ে।

তিনি আরও বলেন, আগামী ৮ জুলাই থেকে চট্টগ্রাম আবুধাবি রুটে প্রথম ফ্লাইট যাওয়ার কথা থাকলেও সেটি বাতিল করা হয়েছে। শিডিউল অনুযায়ী দুই রুটের পরবর্তী ফ্লাইটগুলো যথারীতি চলবে। এছাড়া চট্টগ্রাম থেকে আভ্যন্তরীণ রুটে রোববার থেকে ৩টি ফ্লাইট শুরু করছে বিমান।

এর আগে ১ জুন চট্টগ্রাম থেকে আভ্যন্তরীণ রুটে রাষ্ট্রীয় বিমান সংস্থার ফ্লাইট পরিচালনার কথা থাকলেও যাত্রী স্বল্পতার কারণে বাতিল করা হয়েছিল।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সূত্র জানায়, করোনা সংক্রমণ শুরু হওয়ার আগে চট্টগ্রাম থেকে বাংলাদেশ বিমান চট্টগ্রাম-আবুধাবি রুটে সপ্তাহে চারদিন এবং চট্টগ্রাম-দুবাই রুটে সপ্তাহে তিনদিন ফ্লাইট পরিচালনা করতো। বাংলাদেশ বিমানের জুলাই মাসের শিডিউল অনুযায়ী ৬, ৮, ৯, ১২, ১৩, ১৫, ১৬, ১৯, ২০, ২২, ২৩, ২৬, ২৭, ২৯ ও ৩০ জুলাই চট্টগ্রাম থেকে দুই রুটে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালানার কথা রয়েছে। এর মধ্যে ৮ জুলাই আবুধাবির ফ্লাইট বাতিল করা হয়েছে।

চট্টগ্রাম শাহ আমানত আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার সরওয়ার ই জামান বলেন, করোনা পরিস্থিতিতে দীর্ঘ দিন বন্ধ থাকার পর ৬ জুলাই চট্টগ্রাম থেকে শুরু হচ্ছে .আন্তর্জাতিক রুটে যাত্রী পরিবহন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স চট্টগ্রাম দুবাই এবং চট্টগ্রাম আবুধাবি রুটে ফ্লাইট পরিচালনা করবে। ইতোমধ্যে এয়ার এরাবিয়া চট্টগ্রাম থেকে ফ্লাইট পরিচালনার অনুমতি নিয়েছে। আশা করছি অন্যান্য বিমান সংস্থাগুলোও শিগগিরই বিভিন্ন আন্তর্জাতিক রুটে পুনরায় ফ্লাইট শুরু করবে।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক ফ্লাইটের যাত্রীরা কভিডমুক্ত কিনা সেটি ইমিগ্রেশন বিভাগ যাচাই করবে। এছাড়া যাত্রী পরিবহনের ক্ষেত্রে স্বাস্থ্য বিধি মেনে চলার যে নির্দেশনাগুলো রয়েছে সেগুলো নিশ্চিত করা হবে।

চট্টগ্রাম বিমানবন্দর সূত্র জানায়, গত ১ জুন থেকে আভ্যন্তরীণ রুটে বিমান চলাচল শুরু হওয়ার পর চট্টগ্রাম থেকে ইউএস বাংলা ৪টি এবং নভোএয়ার ৩টি ফ্লাইট পরিচালনা করছে। বাংলাদেশ বিমান শিডিউল দেওয়ার পরও যাত্রী স্বল্পতায় চট্টগ্রাম থেকে ফ্লাইট পরিচালনা করেনি। রোববার থেকে আভ্যন্তরীণ রুটে ৩টি ফ্লাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

LEAVE A REPLY