ইউরোপগামী জাহাজ থেকে বাংলাদেশিসহ ২৭৬ জন উদ্ধার

0
196

তুরস্কের কর্তৃপক্ষ মঙ্গলবার জানিয়েছে, ইউরোপে অভিবাসন প্রত্যাশী ২৭৬ জনকে পাচারের প্রচেষ্টা ব্যর্থ করে দিয়েছে তারা। তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জানিয়েছে, এসময় সন্দেহভাজন আটজন মানবপাচারকারীকে আটক করা হয়েছে। খবর এবিসি নিউজের।

গোপন তথ্যের ভিত্তিতে পুলিশ ও কোস্টগার্ড যৌথভাবে এ অভিযান চালায়। যে জাহাজে অভিযান চালানো হয় সেটি আজিয়ানের উপকূলবর্তী ইজমির শহরের কাছে নারলিদেরে উপকূলে নোঙর করা ছিল বলে জানিয়েছে আনাদোলু এজেন্সি। ২৭৬ জনকে নিয়ে ওই নৌকাটি যাত্রা করার প্রস্তুতি নিচ্ছিল। নৌকাটিতে ৪৬ জন নারী ও ৫৯ জন শিশুও ছিল।

খবরে বলা হয়েছে, অভিবাসন প্রত্যাশীদের মধ্যে আফগানিস্তান, বাংলাদেশ, সিরিয়া, সোমালিয়া ও ইরানের নাগরিক ছিল। ওই জাহাজটি কোথায় যাচ্ছিল সেটা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

এমন এক সময় এই অভিবাসীদের উদ্ধার করা হলো যখন প্রায় দুই সপ্তাহ আগে তুরস্কের একটি লেকে অভিবাসন প্রত্যাশীদের একটি নৌকাডুবির ঘটনায় অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। ২৭ জুন পূর্বাঞ্চলীয় তুরস্কের একটি লেকে ওই নৌকাডুবির ঘটনা ঘটে। ওই ঘটনায় পাঁচজন সন্দেহভাজন মানবপাচারকারীকে আটক করা হয়েছে।

উল্লেখ্য, ইউরোপের প্রবেশের জন্য অভিবাসন প্রত্যাশীদের কাছে একটি গুরুত্বপূর্ণ ট্রানজিট পয়েন্ট হয়ে গেছে তুরস্ক। অনেকেই নিজ দেশে সহিংসতা এবং নিপীড়ন থেকে বাঁচতে ইউরোপের যাওয়ার জন্য এই রুট ব্যবহার করে থাকে। মানবপাচারকারীদের মাধ্যমে ইউরোপের যাওয়ার এই ভয়াবহ চেষ্টার মধ্যে অনেকের মৃত্যুও হয়।

LEAVE A REPLY