যুক্তরাষ্ট্রে প্রবাসী শিক্ষার্থীদের জন্য সুখবর

0
262

যুক্তরাষ্ট্রে প্রবাসী শিক্ষার্থীদের জন্য দারুন সুখবর রয়েছে। যুক্তরাষ্ট্র ছাড়তে হচ্ছে না কোন বিদেশি শিক্ষার্থীকে। করোনা মহামারির মধ্যে বিদেশি ছাত্রছাত্রীরা শুধু অনলাইন ক্লাস করলে যুক্তরাষ্ট্র ছাড়তে হবে বলে যে ঘোষণা দেয়া হয়েছিল তা বাতিল করেছে ট্রাম্প প্রশাসন।

এদিকে, মঙ্গলবারও যুক্তরাষ্ট্রে করোনায় ৬২ হাজারেরও বেশি মানুষের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। মারা গেছেন নয়শ’রও বেশি।

যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট মাত্র এক সপ্তাহ আগে ঘোষণা দিয়েছিল, করোনা ভাইরাস মহামারির কারণে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীরা শুধু অনলাইনে ক্লাস করতে পারবে না। শুধু অনলাইন ক্লাস করতে চাইলে তাদেরকে যুক্তরাষ্ট্র ছাড়তে হবে। এই আদেশের বিরুদ্ধে মামলা করে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ও ম্যাসাচুসেটস ইনস্টিউট অব টেকনোলজি-এমআইটিসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কয়েকটি অঙ্গরাজ্য। মঙ্গলবার ম্যাসাচুসেটসে ডিস্ট্রিক্ট জাজ অ্যালিসন বুরোফ জানান, যুক্তরাষ্ট্র সরকার এবং হার্ভার্ড ও এমআইটির মধ্যে মামলায় সমঝোতা হয়েছে। সরকার নতুন আইন বাতিল ও আগের অবস্থায় ফিরে যাবে।

তবে চলমান এই প্রক্রিয়া নিয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে হোয়াইট হাউস। সংশ্লিষ্টদের ধারণা, হোয়াইট হাউস এখন বিভিন্ন দেশ থেকে যুক্তরাষ্ট্রে পড়তে আসতে চাওয়া শিক্ষার্থীদের ক্ষেত্রে এই আইনটি বাস্তবায়ন করতে চাইবে। এতে নতুন করে বিদেশি শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে আসার ভিসা পাওয়া কঠিন হবে।

এদিকে, করোনায় আবারও বিপর্যস্ত হয়ে পড়েছে ফ্লোরিডা, টেক্সাসসহ বিভিন্ন স্টেট। বিশেষজ্ঞরা বলছেন, ফ্লোরিডার মায়ামি এখন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের নতুন এপিসেন্টার। মঙ্গলবার পর্যন্ত দেশটি মোট প্রায় পয়ত্রিশ লাখ ৫০ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন। মারা গেছেন এক লাখ উনচল্লিশ হাজারেরও বেশি।

LEAVE A REPLY