স্বাধীনদেশ টেলিভিশন

যে মসজিদে ৮৬ বছর পর নামাজ আদায়

তুরস্কের ইস্তাম্বুলে বিখ্যাত স্থাপনা আয়া সোফিয়াকে মসজিদে রূপ দেয়া হয়েছে। দীর্ঘ ৮৬ বছর পর আজ শুক্রবার প্রথমবারের মতো সেখানে নামাজ আদায় করা হয়েছে। হাজার হাজার মুসল্লির সঙ্গে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানও আজ সেখানে জুমার নামাজ আদায় করেন।

দেড় হাজার বছরের পুরনো ইউনেস্কোর এই বিশ্ব ঐতিহ্যটি ১৯৩৪ সালে জাদুঘর বলে ঘোষিত হয়েছে। ১৯৩৪ সালের পর এই প্রথম আয়া সোফিয়ায় নামাজ আদায় করা হলো।

বিবিসির খবরে বলা হয়েছে, নামাজ আদায় উপলক্ষে আজ শুক্রবার আয়া সোফিয়ায় হাজার হাজার মুসল্লি ভিড় জমান। ইস্তাম্বুলের গভর্নর আলী ইয়েলিকায়ায় বৃহস্পতিবার স্থানীয় সংবাদমাধ্যমকে জানান, ‘জুমার নামাজ আদায়ে সবাই বেশ রোমাঞ্চিত।’

অটোমান শাসকদের সরিয়ে তুরস্কের ক্ষমতায় আসা কামাল আতাতুর্ক ১৯৩৪ সালে আয়া সোফিয়াকে জাদুঘরে রূপান্তর করেছিলেনল। এটি জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেসকো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের নিদর্শনের তালিকাভুক্ত। এটি প্রায় ১ হাজার ৫০০ বছরের পুরোনো।

১০ জুলাই তুরস্কের একটি আদালত এই মর্মে রায় দেন, আয়া সোফিয়াকে মসজিদ হিসেবে ব্যবহার করাই হবে বৈধ কাজ। জাদুঘর হিসেবে এর মর্যাদা আদালত বাতিল করে দেন। পরে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ঘোষণা দেন যে ২৪ জুলাই (শুক্রবার) থেকে আয়া সোফিয়ায় নামাজ আদায় শুরু হবে।

তুরস্কের বিখ্যাত স্থাপনা আয়া সোফিয়াকে মসজিদ হিসেবে ঘোষণা দেয়ায় দেশটির ইসলামপন্থীরা খুশি হলেও দেশে-বিদেশে সমালোচনা হচ্ছে। আয়া সোফিয়া ৫৩৭ খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠিত হয়। শুরুর ৯২১ বছর গির্জা, পরের ৪৮২ বছর মসজিদ এবং শেষ ৮৬ বছর এটি জাদুঘর হিসেবে ব্যবহৃত হয়।

আরো সংবাদ