আবুধাবিতে প্রথম বাংলাদেশি হিসেবে কোভিড ভ্যাকসিন নিলেন যে তরুণ

0
427

করোনাভাইরাসের টিকা উদ্ভাবনে যে সব প্রতিষ্ঠান তৃতীয় ধাপের পরীক্ষা শুরু করেছে, সে রকম একটি পরীক্ষায় করোনাভাইরাস (কোভিড-১৯) ভ্যাকসিনের মানব ট্রায়ালে প্রথম বাংলাদেশী হিসেবে স্বেচ্ছায় অংশ নিয়েছেন সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে বসবাসরত বাংলাদেশি তরুণ রাহাত আহমেদ রাফি।

আমিরাতের আবুধাবি ও আল আইনে করোনা ভাইরাস ভ্যাকসিনের মানব ট্রায়ালে স্বেচ্ছায় অংশ নিতে সাত হাজারের বেশি স্বেচ্ছাসেবী নাম তালিকাভুক্ত করেছেন জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম। দেশটিতে প্রথম টিকা নিয়েছেন দেশটির স্বাস্থ্য অধিদপ্তর প্রধান।

তেমনি স্বেচ্ছায় টিকা নিয়েছেন ২৬ বছর বয়সী বাংলাদেশি তরুণ রাহাত আহমেদ রাফি। তিনি রেড ক্রিসেন্টের ভলান্টিয়ার হিসাবে করোনা টেস্টিং সেন্টারে কাজ করছেন গত ২ মাস ধরে।

তিনি আমিরাত সংবাদকে জানিয়েছেন ‘‘আমার কোন ভয় লাগেনি। মানুষ মরণশীল, আজ হোক কাল হোক মারা যেতে হবে। মানুষের কল্যাণে কিছু করতে পারলে, সেটাই আমার সার্থকতা।”

তিনি আরো জানান, ‘‘যখন জানতে পারলাম করোনাভাইরাসের টিকার জন্য স্বেচ্ছায় অংশ গ্রহনের তালিকা করা হচ্ছে, তখন ইন্টারনেটে নাম তালিকাভুক্ত করি। কয়েকদিন পরে করোনাভাইরাস পরীক্ষা করে গত ২৪শে জুলাই আমাকে টিকার প্রথম ডোজ দেয়া হয়। ২১ দিন পরে আবার দ্বিতীয় ডোজ দেবে।”

টিকা দেয়ার পর প্রতিদিন আমার সঙ্গে তারা যোগাযোগ করছেন। তিনদিন পরপর তাদের অফিসে গিয়ে আমাকে স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে। আপাতত তাকে অন্যদের থেকে আলাদা থাকার জন্য বলা হয়েছে। আবুধাবির স্বাস্থ্য অধিদপ্তর থেকে ধারণা দেয়া হয়েছে আগামী একবছর তাদেরকে এভাবে ফলোআপে রাখা হবে।

রাহাত আহমেদ রাফির দেশের বাড়ি সিলেটের কানাইঘাট উপজেলায়।

LEAVE A REPLY