আন্তর্জাতিক সীমান্ত বন্ধ করা করোনার কোনো সমাধান নয়: বিশ্ব স্বাস্থ্য সংস্থার

0
270

অনির্দিষ্টকালের জন্য আন্তর্জাতিক চলাচল ও সীমান্ত বন্ধ রাখা সম্ভব নয়। আর এটা করার মাধ্যমে করোনাভাইরাসের সংক্রমণও রুখে দেওয়া সম্ভব নয়। করোনা রুখতে দেশের অভ্যন্তরেই আরো অনেক কিছু করা উচিত দেশগুলোর। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সোমবার (২৭ জুলাই) এমনটাই জানিয়েছে। খবর আল জাজিরার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কার্যক্রমের প্রধান মাইক রায়ান বলেছেন— আসলে অনির্দিষ্টকালের জন্য আন্তর্জাতিক সীমান্ত ও চলাচল বন্ধ রাখাটা অসম্ভব। অর্থনৈতিক কর্মকাণ্ড চালু করতে হবে। মানুষকে কাজ করতে হবে। ব্যবসা-বাণিজ্য আবার শুরু করতে হবে। এই বিষয়টা পরিস্কার যে ভাইরাসটির ওপর চাপ তৈরি করার মাধ্যমে এটাকে নিয়ন্ত্রণ করা যাচ্ছে। এটাকে লাগামহীনভাবে ছেড়ে দিলে সংক্রমণ বাড়ছে। কেবল সীমান্ত ও আন্তর্জাতিক চলাচল বন্ধ করেই এটাকে রুখে দেওয়া সম্ভব নয়। তার চেয়ে সংক্রমণের উৎপত্তিস্থলগুলো (ক্লাস্টার) খুঁজে বের করে সেটাকে রুখে দিতে হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেয়াসুস জানিয়েছেন— কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলা, মাস্ক পরিধান করা, জনসমাগম এড়িয়ে চলার মাধ্যমেই কেবল করোনাভাইরাসকে রুখে দেওয়া সম্ভব।

তিনি বলেছেন— যেখানে উপরোক্ত বিষয়গুলো ভালোভাবে মেনে চলা হচ্ছে সেখানে সংক্রমণের হারও কম। যেখানে মানা হচ্ছে না সেখানে আক্রান্তের হারও বেশি। ধন্যবাদ কানাডা, চীন, জার্মানি ও দক্ষিণ কোরিয়াকে। তারা ভালোভাবেই ভাইরাসটিকে নিয়ন্ত্রণে রাখতে পেরেছে। এই এই মহামারিটি খুবই ভয়ানক। এই ভাইরাসটি বিশ্বকে বদলে দিয়েছে। এটা মানুষ, কমিউনিটিকে একত্র করেছে। চলুন একসঙ্গে আমরা করোনাকে রুখে দিই।

LEAVE A REPLY