চট্টগ্রামে স্বাস্থ্যবিধি মেনে ঈদ জামাত অনুষ্ঠিত

0
204

বন্দরনগরী চট্টগ্রামে স্বাস্থ্য বিধি মেনে ঈদ-উল-আজহার  জামাত অনুষ্ঠিত হয়েছে।

নগরীর দামপাড়া জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদে চসিকের তত্ত্বাবধানে পবিত্র প্রধান জামাত অনুষ্ঠিত হয়।

শনিবার (১ আগস্ট) সকাল পৌনে ৮টায় নগরীর প্রথম ঈদ জামাতে ইমামতি করেন জমিয়তুল ফালাহ মসজিদের খতিব ও জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসার মুহাদ্দিস হজরতুল আল্লামা সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দীন আল কাদেরী।

নামাজ শেষে মোনাজাতে দেশ-জাতির মঙ্গল কামনায় আল্লাহর কাছে প্রার্থনা করা হয়। করোনার কারণে নামাজ শেষে মুসল্লিরা কোলাকুলি থেকে বিরত থাকলেও ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

ভোররাত থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি থাকায় মসজিদের ভেতরে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায় করেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

মসজিদে হ্যান্ড স্যানিটাইজার ও সাবান-পানি দিয়ে হাত ধোয়ার ব্যবস্থাও করা হয়।

একই মসজিদে দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয় সকাল পৌনে ৯টায়। দ্বিতীয় জামাতে ইমামতি করেন জাতীয় মসজিদ জমিয়তুল ফালাহর পেশ ইমাম হাফেজ মাওলানা আহমুদুল হক।

লালদীঘি শাহি জামে মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হয় সকাল সোয়া ৮টায়। জালালাবাদ আরেফিননগর সিটি করপোরেশন কেন্দ্রীয় কবরস্থান জামে মসজিদের ঈদ জামাতও সকাল সোয়া ৮টায় অনুষ্ঠিত হয়।

এছাড়া সকাল ৮টায় চট্টগ্রাম সিটি করপোরেশনের তত্ত্বাবধানে হজরত শেখ ফরিদ (র.) চশমা ঈদগাহ ময়দান, চকবাজার সিটি করপোরেশন জামে মসজিদ ও সাড়ে ৭টায় মা আয়েশা সিদ্দিকা চসিক জামে মসজিদে (সাগরিকা জহর আহমদ চৌধুরী স্টেডিয়াম সংলগ্ন) ঈদ জামাত অনুষ্ঠিত হয়।

স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে নগরের ৪১টি ওয়ার্ডের প্রতি ওয়ার্ডে কাউন্সিলরদের তত্ত্বাবধানে ১টি করে প্রধান ঈদ জামাত নিজ নিজ মসজিদে অনুষ্ঠিত হয়েছে। মোনাজাতে মহামারী করোনা ভাইরাস থেকে দেশ ও দেশের মানুষকে রক্ষায় আল্লাহর কাছে ফরিয়াদ জানান মুসল্লিরা।

ঈদের নামাজের পর কোলাকুলির নিষেধাজ্ঞা থাকলেও মুসল্লিরা একে অপরকে বুকে জড়িয়ে নেন এবং কুশল বিনিময় করেন।

LEAVE A REPLY