স্বাধীনদেশ টেলিভিশন

আগামী ৩১ আগস্ট দেশে ফেরত পাঠানো হতে পারে রায়হান কবিরকে

মালয়েশিয়ায় আটক বাংলাদেশি যুবক মো. রায়হান কবিরকে আগামী ৩১ আগস্ট দেশে ফেরত পাঠানো হতে পারে। মহামারিতে অবৈধ অভিবাসীদের উপর মালয়েশিয়া সরকারের নিপীড়নের চিত্র তুলে ধরে আল জাজিরায় সাক্ষাৎকার দেয়ায় তাকে আটক করা হয়।

মালয়েশিয়া গ্যাজেটের প্রতিবেদন থেকে জানা গেছে, রায়হানের বিরুদ্ধে তদন্ত শেষ হলেই তাকে নিজ দেশে ফেরত পাঠানো হবে বলে জানিয়েছেন দেশটির ইমিগ্রেশন মহাপরিচালক খাইরুল জাইমি দাউদ। বুধবার পুত্রজয়ায় গণমাধ্যমে তিনি এ কথা জানান।

তিনি বলেন, “রায়হানকে মালয়েশিয়া বাংলাদেশের মধ্যে ফ্লাইট চালু হলেই দেশে ফেরত পাঠানো হবে। ” খাইরুল জাইমি ইঙ্গিত দেন,বাংলাদেশে সর্বপ্রথম ফ্লাইট ৩১ আগস্ট শুরু হতে পারে। রায়হান কবিরকে সেই ফ্লাইটে পাঠানো হতে পারে।

জাইমি দাউদ আরও জানান, রায়হানের ভিজিটর পাস বাতিল করা হয়েছে। তদন্ত শেষ হলে তাকে বাংলাদেশে ফেরত পাঠানোর পর মালয়েশিয়ায় রায়হান কবিরের প্রবেশ আজীবনের জন্য নিষিদ্ধ থাকবে।

মালয়েশিয়া গ্যাজেট জানায়, তদন্তের স্বার্থে রায়হানকে ১৪ দিনের রিমান্ডে নেয়া হয়। তার বিরুদ্ধে পুলিশের তদন্ত শেষ হয়েছে। পরবর্তী পদক্ষেপের জন্য প্রতিবেদন অ্যাটর্নি জেনারেলের চেম্বারে পাঠানো হয়েছে।

এর আগে ২৯ জুলাই অভিবাসন কর্তৃপক্ষের অনুমতি নিয়ে রায়হানের সাথে দেখা করেন আইনজীবী সুমিতা শান্তিন্নি কিশনা এবং সেলভরাজ চিনিয়াহ। পরে তারা জানান, রায়হান নিজ দেশে ফিরে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন।

‘লকড আপ ইন মালয়েশিয়াস লকডাউন’ শিরোনামে ২৫ মিনিটের ডকুমেন্টারিটি আলজাজিরা টেলিভিশনে ৩ জুলাই প্রচারিত হলে মালয়েশিয়াজুড়ে তোলপাড় শুরু হয়। ওই অনুসন্ধানী প্রতিবেদন প্রচারিত হওয়ার পর মালয়েশিয়া সরকার তীব্র নিন্দা জানিয়ে প্রতিবেদনটিকে ‘ভিত্তিহীন ও মিথ্যাচার’ বলে অভিহিত করে।

আরো সংবাদ