স্বাধীনদেশ টেলিভিশন

মাস্ক না পড়লেই পেতে হবে কফিন থেরাপি

মাস্ক না পড়লেই পেতে হবে অভিনব এক সাজা। কফিনে শুয়ে গুণতে হবে ১ থেকে ১০০ পর্যন্ত। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ হিসেবে মৃতের সংখ্যার দিক দিয়ে সবচেয়ে নাজুক অবস্থায় থাকা দেশটির সরকার করোনা রোধে সম্প্রতি এমন ব্যাতিক্রমী পন্থা বেছে নিয়েছে। কোভিড-১৯ মহামারীর মধ্যে মাস্ক পড়ার গুরুত্ব তুলে ধরেতে তারা চালু করেছে এই কফিন থেরাপি।

সম্প্রতি দেশটির স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন ছবিতে দেখা গেছে, কফিনের মধ্যে শুয়ে আছে জীবন্ত এক মানুষ। তারই ছবি তুলতে ব্যস্ত উৎসুক জনতা ও গণমাধ্যমকর্মীরা। ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে মাস্ক না পরায় হাতেনাতে ধরা পড়ে ওই ব্যক্তি।

তুরস্কের আনাদোলু এজেন্সি জানিয়েছে, মাস্ক না পড়াদের শাস্তিতে অভিনব কৌশল প্রয়োগ করছে ইন্দোনেশিয়ার জাকার্তার কর্তৃপক্ষ। মাস্ক ছাড়া কাউকে রাস্তায় পেলেই ধরে শোয়ানো হচ্ছে কফিনে। এরপর গুনতে বলা হচ্ছে ১ থেকে ১০০।

এদিকে পূর্ব জাকার্তা পাবলিক অর্ডার এজেন্সির প্রধান বুধি নোভিয়ালের বরাতে রয়টার্স জানিয়েছে, দেখা গেছে দেশটিতে করোনার সংক্রমণ না কমলেও কিছু মানুষের মধ্যে সচেতনতার এতই অভাব যে, মাস্ক ছাড়াই বাইরে বের হচ্ছে। মানছে না স্বাস্থ্যবিধিও।

তাই নিয়ম লঙ্ঘনকারীদের খোলা কফিনে শুয়ে থাকার শাস্তিই দিয়ে তাদের মৃত্যুর পর সেখানে শুয়ে থাকার একটা অনুভূতি দেয়া হচ্ছে।

সিঙ্গাপুরভিত্তিক সংবাদ মাধ্যম টুডে জানিয়েছে, ইন্দোনেশিয়ার পাসার রেবোতে যারা মাস্ক ছাড়া বেরিয়ে পড়ছে তাদের কফিনের ভেতরে শুয়ে থাকার শাস্তি ভোগ করতে হচ্ছে নয়তো জরিমানা বা কমিউনিটি সার্ভিসের সেবা দিয়ে রেহাই পেতে হচ্ছে।

আরো সংবাদ