স্বাধীনদেশ টেলিভিশন

অপরাধ করলে কেউই ‘আনটাচেবল’ থাকবে না : সিএমপির নবাগত কমিশনার

চট্টগ্রাম মহানগরীতে অপরাধ করলে কেউই ‘আনটাচেবল’ থাকবে না বলে সতর্ক করে দিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) নবাগত কমিশনার সালেহ্ মোহাম্মদ তানভীর।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) দুপুরে নগরীর দামপাড়া পুলিশ লাইন্সের মাল্টিপারপাস শেডে ‘মিট দ্যা প্রেস’ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সিএমপি কমিশনার বলেন, চট্টগ্রাম বার আউলিয়ার দেশ, পূণ্যভূমি। আমি ইতোপূর্বে এখানে অতিরিক্ত পুলিশ কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছি। আমাকে আবার সুযোগ দেওয়া হয়েছে চট্টগ্রাম মহানগরবাসীর সেবা করার। আমি কৃতজ্ঞ।

তিনি বলেন, আমাদের ইন্সপেক্টর জেনারেল মহোদয় দুর্নীতি, মাদকসহ পাঁচটি বিষয়ের ওপর গুরুত্ব দিয়ে কাজ করতে নির্দেশনা দিয়েছেন। আমরা সিএমপির বাইরে বিট পুলিশিং, কোয়ালিটি ইনভেস্টিগেশন কাজ করবো। আমরা পরিকল্পনা করেছি- প্রশিক্ষণ বাড়ানো, সুপারভাইজিং নিবিড় করা, মনিটরিং বাড়ানো, প্রযুক্তির ব্যবহার বাড়ানোর মাধ্যমে তদন্তের মান উন্নয়ন।

টেকনাফের মতো কোন ঘটনা যাতে সিএমপিতে ঘটতে না পারে সে ব্যাপারে প্রয়োজনীয় নির্দেশ এর মধ্যেই দেয়া হয়েছে জানিয়ে সিএমপি কমিশনার বলেন, কোনো ব্যক্তির অপরাধের দায় প্রতিষ্ঠান গ্রহণ করবে না। যে অপরাধ করবে তাকে শাস্তি পেতেই হবে। আমাদেরকে পরীক্ষা করার জন্য হলেও কিছু তথ্য দিয়ে দেখুন, আমরা অথেনটিক ওয়েতে কাজ করি কি না। অপরাধ করে কেউ আনটাচেবল থাকবে না। পুলিশ সম্পূর্ণ পেশাদারিত্বের সঙ্গে কাজ করবে।

ব্যক্তির দায় প্রতিষ্ঠান নেবে না উল্লেখ করে সালেহ্ মোহাম্মদ তানভীর বলেন, প্রত্যেককে প্রত্যেকের ভুল-ত্রুটির দায় নিতে হবে। পদায়নের ক্ষেত্রে লেনদেনের বিষয় অনেক সময় হয়ে যায়। আমার ক্ষেত্রে আমি কিছুই বলবো না, আমি আপনাদেরকে বলবো, আপনারা পর্যবেক্ষণ করুন। আমার কাজ আমার হয়ে কথা বলবে। এখানে আমি আমাকে ফোকাস করতে চাচ্ছি না। এটা টিম সিএমপি।

থানায় থানায় দালালচক্র, পুলিশের চাঁদাবাজির অভিযোগ প্রসঙ্গে পুলিশ কমিশনার বলেন, আমার কাজের মাধ্যমেই আপনারা এর উত্তর পেয়ে যাবেন। প্রতিটি থানায় ৩/৪টি ক্যামেরা বসিয়ে পুলিশ কমিশনার দপ্তর থেকে থানার কর্মকাণ্ড মনিটরিং করা হবে। পুলিশি কর্মকাণ্ডে যাতে কোন ব্যক্তিবিশেষের হস্তক্ষেপ না থাকে সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ সময় সিএমপির অতিরিক্ত কমিশনার (প্রশাসন ও অর্থ) আমেনা বেগম, অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) এসএম মোস্তাক আহমেদ খান, অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরো সংবাদ