স্বাধীনদেশ টেলিভিশন

বিশ্ব নেতারা করোনার ভ্যাকটিন ও চিকিৎসায় সম্পূর্ণ অর্থায়নে ‘কোয়ান্টাম লিপ’ প্রতিশ্রুতিবদ্ধ

বিশ্বের ৩০ টিরও বেশি দেশের  রাষ্ট্রপ্রধান এবং মন্ত্রীরা সহ বিশ্বব্যাপী নেতারা করোনা ভাইরাসের (কোভিড -১৯) টেস্ট, ওষুধ এবং ভ্যাকসিনগুলির উন্নয়ন ও উদন দ্রুত পর্যবেক্ষণের প্রতি তাদের প্রতিশ্রুতি রক্ষা করেছেন, যে কারও জন্য, যে কোনও জায়গায়, যার প্রয়োজন তাদের জন্য উপলব্ধ থাকবে।

বৃহস্পতিবার একটি ভার্চুয়াল বৈঠকের পরে, তারা দুই বিলিয়ন ভ্যাকসিন ডোজ,২৪৫ মিলিয়ন চিকিৎসা এবং ৫০০ মিলিয়ন পরীক্ষার উৎপাদনের লক্ষ্য উপলব্ধি করার জন্য এখনও কোভিড -১৯ সরঞ্জাম, অ্যাক্ট, এক্সিলারেটর অ্যাক্সেসের জন্য প্রয়োজনীয় ৩৫ বিলিয়ন ডলার সমর্থন করার প্রতিশ্রুতি দিয়েছিল।

বিবৃতিতে তারা বলেছেন, ‘আমরা সমস্ত লোকের কাছে নতুন কোভিড-১৯ সরঞ্জাম আবিষ্কার এবং স্থাপনার লক্ষ্য অর্জনে এটিসিটি-এক্সিলারেটরের জন্য রাজনৈতিক সমর্থন এবং অর্থায়নে পদক্ষেপ পরিবর্তনের তাৎপর্যপূর্ণতা স্বীকার করি। ‘

এ্যাকটি-এক্সিলারেটর এপ্রিল মাসে চালু করা হয়েছিল এবং এখনও পর্যন্ত। ২দশমিক ৭ বিলিয়ন ডলার বা প্রয়োজনীয় অর্থায়নের দশমাংশেরও কম পেয়েছে।

বৃহস্পতিবার অনুষ্ঠিত ভার্চুয়াল সমাবেশটি এর সুবিধাসমূহের উদ্বোধনী বৈঠকে চিহ্নিত করেছে।

তার মূল বক্তব্যে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বিশ্বকে আবারো পথে ফিরিয়ে আনতে “অর্থের ক্ষেত্রে একটি কোয়ান্টাম লাফ” দেওয়ার আবেদন করেছিলেন।

ইউরোপীয় কমিশনের পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ডব্লিউএইচও-এর সভাটির সহ-সংগঠকরা জানিয়েছে, আইন-ত্বরণকারী ইতিমধ্যে যথেষ্ট পরিমাণে রিটার্ন প্রদান করেছে।

জাতিসংঘের সংস্থা জানিয়েছে যে ১৭০ টিরও বেশি দেশ এখন এক্সপ্রেটারের অধীনে চারটি স্তম্ভের মধ্যে একটি কোভিড -১৯ ভ্যাকসিন সুবিধায় জড়িত।

বর্তমানে দশটি ভ্যাকসিন পরীক্ষার্থীর মূল্যায়ন করা হচ্ছে, এর মধ্যে নয়টি ক্লিনিকাল ট্রায়ালে রয়েছে।

আরো সংবাদ