স্বাধীনদেশ টেলিভিশন

আখাউড়া সিমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করলেন ভারতীয় হাইকমিশনার

বাংলাদেশ ভারতের সবচেয়ে নিকট বন্ধু রাষ্ট্র। বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অটুট রাখতে আরও কাজ করব। বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম দুরাইস্বামী আখাউড়া স্থলবন্দরে এ কথা বলেছেন।

সোমবার (৫ অক্টোবর) কর্মস্থলে যোগদান করতে সকাল দশটার দিকে তিনি আখাউড়া-আগরতলা চেকপোস্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করেন। এরপর তিনি সড়ক পথে ঢাকার দিকে রওয়ানা হন।

আখাউড়া চেকপোস্টে ভারতীয় হাই কমিশনারকে বাংলাদেশের স্বাগত জানান, আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নূর এ আলম, সহকারী কমিশনার ভূমি মো. মেজবাহ উল আলম ভূঁইয়া,সহকারী পুলিশ সুপার (কসবা সার্কেল) মিজানুর রহমান প্রমুখ। এছাড়া সেখানে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম সহকারী হাই কমিশনার অনিন্দ ব্যানার্জী ও দ্বিতীয় সচিব সুভাশীষ সিনহা।

স্বস্ত্রীক বাংলাদেশে আসা ভারতীয় নতুন হাইকমিশনার বিক্রম দুরাইস্বামী স্থলবন্দরে সাংবাদিকদের বলেন, আমার সৌভাগ্য এমন একটি দায়িত্ব নিয়ে বাংলাদেশে এসেছি। দুই দেশের অত্যন্ত উন্নত সম্পর্ক আরও দৃঢ় করার বিষয়টি গুরুত্ব দিয়ে কাজ করতে চাই। তিনি বলেছেন, আমি বাংলা কিছুটা বুঝতে পারি। তবে বলতে পারি না। শিখতে চাই। সামনের দিনে আপনাদের সঙ্গে বাংলায় কথা বলার ইচ্ছা আছে।

বাংলাদেশের চাহিদার ভিত্তিতে ভারত থেকে পেঁয়াজ রপ্তানির বিষয়টির একটি সমাধান খোঁজা হবে। শিগগির এর একটি সমাধানও পাওয়ার আশা রাখি। চিকিৎসা অন্যান্য জরুরী ভিসার প্রক্রিয়া দ্রুততার সঙ্গেই করা হবে।

ভ্রমণ ভিসার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, বাংলাদেশ ও দেশের মানুষ আমাদের বন্ধু। যোগাযোগ বৃদ্ধির জন্য ভিসা ব্যবস্থা চালু করা আবশ্যক। তবে বর্তমান পরিস্থিতিতে ভিসা ব্যবস্থা এখনই চালু করা যায় কিনা তাও ভেবে দেখা হবে।

তিনি বলেছেন, ত্রিপুরাসহ উত্তর-পূর্ব ভারতের গুরুত্ব দুই দেশের মৈত্রী বন্ধনে মহৎ পূর্ণ। এই সম্পর্ককে আরও এগিয়ে নিয়ে যেতে আমার আন্তরিক চেষ্টা থাকবে। নৌ, রেল ও সড়ক পথ উন্নয়ন এবং বাণিজ্য সম্প্রসারণের বিষয়টিও গুরুত্ব দেওয়া হবে। তিনি বলেন, বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতির সঙ্গে দেখা করার পর দুই দেশের সম্পর্ক উন্নয়নে আরও অন্য বিষয় নিয়ে কথা হবে।

আরো সংবাদ