স্বাধীনদেশ টেলিভিশন

প্লাস্টিকসামগ্রী নিষিদ্ধ করছে কানাডা

কানাডায় ফেডারেল সরকার প্লাস্টিকসামগ্রী ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে। গ্রোসারিতে (নিত্যপণ্যের দোকান) ব্যবহার করা প্লাস্টিক ব্যাগও এই নিষেধাজ্ঞার আওতায় থাকছে।

ফেডারেল পরিবেশমন্ত্রী জনাথন উইলকিনস বুধবার সকালে অটোয়ায় এ ঘোষণা দেন। আগামী বছরের শুরু থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে জানানো হয়েছে।

নিষিদ্ধ হতে যাওয়া প্লাস্টিকসামগ্রীর মধ্যে রয়েছে- গ্রোসারি ব্যাগ, প্লাস্টিকের তৈরি কাটলারি, চা বা কফি নাড়ানোর স্টিক, স্ট্র, খাবার নেওয়ার প্লাস্টিক প্যাকেজিং, প্যাকের প্লাস্টিক রিং।

সরকারের এই সিদ্ধান্তে রেস্টুরেন্টগুলো টেক আউট সার্ভিস নিয়ে সমস্যায় পড়বে কিনা- এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পরিবেশমন্ত্রী জনাথন বলেন, প্লাস্টিকসামগ্রী পরিবেশের জন্য ক্ষতিকার বিবেচনায় সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। রেস্টুরেন্টসহ ব্যবসা প্রতিষ্ঠানগুলো প্লাস্টিকের বিকল্প খুঁজে বের করতে হবে।

তিনি আরও বলেন, ২০৩০ সালের মধ্যে শূন্য প্লাস্টিকের বর্জ্য অর্জনের লক্ষ্যে পৌঁছানোর চেষ্টার অংশ হিসেবে, ফেডারেল সরকার অন্যান্য প্লাস্টিকের আইটেমের জন্যও নতুন মান তৈরি করছে। এক্ষেত্রে প্লাস্টিক আইটেমগুলোতে ন্যূনতম পরিমাণে পুনর্ব্যবহৃত উপাদান থাকতে হবে।

উল্লেখ্য, বিশ্বে জলবায়ু পরিবর্তন এবং পরিবেশের কথা চিন্তা করে অনেক দেশই প্লাস্টিক ব্যবহার ধীরে ধীরে বন্ধের সিদ্ধান্ত নিয়েছে।

আরো সংবাদ