স্বাধীনদেশ টেলিভিশন

১ সপ্তাহে দেশে ফিরেছেন ১৫ হাজারের বেশি প্রবাসী

করোনাভাইরাসের এ দুর্যোগকালে বিশ্বের বিভিন্ন দেশ থেকে অব্যাহতভাবে ফিরে আসছেন প্রবাসী বাংলাদেশিদেরা। প্রতিদিনই বৈধ পাসপোর্ট কিংবা আউটপাসের মাধ্যমে প্রবাসী কর্মীরা দেশে ফিরে আসছেন। এরই ধারাবাহিকতায় গত ৭দিনেও দেশে ফিরে এসেছেন ১৫ হাজার ৭২২ জন প্রবাসী।

এক সপ্তাহে প্রতিদিন গড়ে দেশে ফিরেছেন ২ হাজার ২৫৩ জন। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, প্রবাস থেকে ফেরত আসা কর্মীদের মধ্যে ১৩ হাজার ৬৪৯ জন পুরুষ ও ২ হাজার ১২৩ জন নারী। এর মধ্যে সর্বোচ্চ সংখ্যক সৌদিআরব থেকে ৪ হাজার ৪৪৩ জন ও সংযুক্ত আরব আমিরাত থেকে ৪ হাজার ১৫৯ জন দেশে ফেরত আসেন।

তাদের অধিকাংশই কাজ না থাকায় ফেরত এসেছেন। এছাড়া অনেকে বিভিন্ন মেয়াদে কারাভোগ করে আউটপাসে আবার কেউ চাকরি হারিয়ে কিংবা ছুটিতে দেশে ফিরেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ বিশ্বের ২৮টি দেশ থেকে গত ১ এপ্রিল থেকে ৭ অক্টোবর পর্যন্ত মোট এক লাখ ৮১ হাজার ৪৩০ জন প্রবাসী দেশে ফিরে এসেছেন

এর মধ্যে এক লাখ ৬২ হাজার ৬৬৭ জন পুরুষ ও নারী ১৮ হাজার ৭৬৩ জন।

এসব কর্মীদের ৫০ শতাংশেরও বেশি ফিরে এসেছেন সৌদি আরব ও আরব আমিরাত থেকে। সৌদি আরব থেকে ৪৩ হাজার ৪৬১ জন ও সংযুক্ত আরব আমিরাত থেকে ৪৮ হাজার ৭৭৫ জন দেশে ফেরত আসেন।

এছাড়াও যেসব দেশ থেকে প্রবাসী কর্মীরা ফিরে এসেছেন সে দেশগুলো হলো- মালদ্বীপ, সিঙ্গাপুর, ওমান, কুয়েত, বাহরাইন, দক্ষিণ আফ্রিকা, কাতার, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, মিয়ানমার, জর্ডান, ভিয়েতনাম, কম্বোডিয়া, ইতালি, ইরাক, শ্রীলঙ্কা, মরিশাস, রাশিয়া, তুরস্ক, লেবানন, নেপাল, হংকং, জাপান, লন্ডন ও লিবিয়া।

আরো সংবাদ