তিন বছরে ১২ লাখ মানুষকে অভিবাসনের সুযোগ দেবে কানাডা

0
137

কানাডা আগামী তিন বছরে ১২ লাখেরও বেশি নতুন অভিবাসী নেয়ার পরিকল্পনা করেছে। দেশটির কেন্দ্রীয় অভিবাসন মন্ত্রী শুক্রবার জানিয়েছেন, কানাডা তার শ্রম বাজারের শূন্যস্থান পূরণ এবং অর্থনীতিকে চাঙ্গা করার জন্যে নতুন এই পরিকল্পনা নিয়েছে।

অটোয়ায় সাংবাদিকদের সাথে কথা বলতে গিয়ে অভিবাসন মন্ত্রী মার্কো মেন্ডিসিনো বলেন, ফেডারেল সরকারের লক্ষ্য ২০২১ সালে ৪ লাখ ১ হাজার, ২০২২ সালে ৪ লাখ ১১ হাজার এবং ২০২৩ সালে ৪ লাখ ২১ হাজার নতুন স্থায়ী বাসিন্দা নেয়া হবে।

তিনি বলেন, “কানাডায় আরো কর্মী প্রয়োজন, যেটি অভিবাসনের সুযোগ তৈরির মাধ্যমে পূরণ করা হবে। তার মতে, “মহামারীর আগে, অভিবাসনের মাধ্যমে অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা ছিল অনেকটা উচ্চাভিলাষী। তবে এখন এটা গুরুত্বপূর্ণ।”

আল জাজিরা জানায়, কানাডার অভিবাসন পদ্ধতি দীর্ঘদিন ধরে একটি মডেল। ঐতিহাসিকভাবে দেশটি দক্ষ কর্মী, শরণার্থী ও সেখানে থাকা ব্যক্তিদের পরিবারের সঙ্গে মিলিত হয়ে বসবাসের সুযোগ দিয়ে আসছে।

কোভিড-১৯ এর কারণে মার্চ মাসে দেশটি বেশিরভাগ অভিবাসীদের জন্য তার সীমানা বন্ধ করে দেয়। রয়টার্সের তথ্যমতে, আগস্ট পর্যন্ত ১ লাখ ২৮ হাজার ৪২৫ জন দেশটিতে ঢুকতে পেরেছে, যা এ বছরের নির্ধারিত লক্ষ্যের চেয়ে প্রায় সাড়ে ৩ লাখ কম।

LEAVE A REPLY