যুক্তরাষ্ট্রের ভোটের পূর্ণাঙ্গ ফল কখন জানা যাবে?

0
132

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত পর্যায়ের প্রতিদ্বন্দ্বিতায় জো বাইডেন এখন পর্যন্ত ২৬৪টি ইলেক্টোরাল ভোট নিয়ে এগিয়ে আছেন। এ দৌড়ে ডোনাল্ড ট্রাম্পের ভোট ২১৪টি।

অনেকে এরমধ্যে বাইডেনকে পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ধরে নিলেও কয়েকটি ব্যাটলগ্রাউন্ড রাজ্যের আনুষ্ঠানিক ফলাফলের ঘোষণার আগ পর্যন্ত কিছুই বলা যাচ্ছে না। তাই এখনো ট্রাম্প নাকি দেশটির সাবেক ভিপি মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিবেন তা জানতে হলে চোখ রাখতে হবে এসব রাজ্যের ফলাফলে।

বিশেষজ্ঞদের ভবিষ্যদ্বাণী অনুযায়ী, ২০২০ সালের নির্বাচনের ভাগ্য গুরুত্বপূর্ণ যুদ্ধক্ষেত্র রাজ্যে নির্ধারিত হয়ে গেছে। বিশেষ করে মিশিগান, পেনসিলভানিয়া এবং উইসকনসিনের মত ‘রাস্ট বেল্ট’ রাজ্যের ফলাফলটা অনেক গুরুত্বপূর্ণ। এসব রাজ্যে ২০১৬ সালে হিলারি ক্লিনটনকে পরাজিত করে নিজের জয় নিশ্চিত করেছিলেন ট্রাম্প। তবে এরমধ্যে উইসকনসিন

এবং মিশিগান উভয়েই নিজের বিজয় পতাকা উড়িয়েছেন বাইডেন।

ইনডিপেনডেন্ট জানায়, রাষ্ট্রপতি নির্বাচনে বিজয় নিশ্চিত করতে কমপক্ষে ২৭০টি নির্বাচনী ভোট প্রয়োজন। এখন যখন বাইডেন মিশিগান জিতেছেন এবং নেভাদায় কিছুটা এগিয়ে আছেন সেহেতু তিনি পেনসিলভানিয়াতে হারলেও তাঁর বিজয়ের পথ খোলা থাকবে।

কারণ উইসকনসিন এবং মিশিগান ডেমোক্র্যাটদের কাছে ফিরে যাওয়ায় ট্রাম্পের হোয়াইট হাউজে যাওয়ার পথ আরও সংকীর্ণ হয়ে গেছে।

একসময়ের রিপাবলিকান ঘাটি হলেও বাইডেন বর্তমানে অ্যারিজোনায় নেতৃত্ব দিচ্ছেন। আর ট্রাম্প পেনসিলভানিয়ায় এগিয়ে আছেন, যদিও এখনও অনেক ভোট গণনা বাকী আছে। বলা হচ্ছে এগুলোর বেশীরভাগই মেইল-ইন ব্যালট, যার বেশিরভাগই বাইডেনের পক্ষে থাকবে।

চূড়ান্ত ফল হতে আরও সময় লাগলেও একনজরে দেখে নেওয়া যাক অপেক্ষমান কোন রাজ্যে কখন ঘোষিত হতে পারে ফল।

অ্যারিজোনা

ইলেক্টোরাল ভোট আছে: ১১ টি

ভোট গণনা হয়েছে: ৮৮ শতাংশ

এগিয়ে আছে: বাইডেন

কখন জানা যাবে: এই রাজ্যের গণনা আরও কয়েকদিন ধরে চলতে পারে, কিন্তু রাজ্যব্যাপী ভোট গণনায় দেখা যাচ্ছে ট্রাম্পের অবস্থা খুব একটা সুবিধাজনক অবস্থায় নেই।

নেভাদা

ইলেক্টোরাল ভোট আছে: ৬ টি

ভোট গণনা হয়েছে: ৭৫ শতাংশ

এগিয়ে আছে: বাইডেন

কখন জানা যাবে: এই রাজ্যে বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত গণনা স্থগিত রাখা হয়েছে। অর্থাৎ এ রাজ্যের ভোটের গণনা আবার শুরু হলে ফলাফল জানতে স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেল বা শুক্রবার পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।

আলাস্কা

ইলেক্টোরাল ভোট আছে: ৩ টি

ভোট গণনা হয়েছে: ৫০ শতাংশ

এগিয়ে আছে: ট্রাম্প

কখন জানা যাবে: এটা পরিষ্কার নয় যে আলাস্কার সব ফলাফল কবে জানা যাবে। তবে অনুপস্থিত ব্যালট গণনা আগামী সপ্তাহের আগে শুরু হবে না।

পেনসিলভানিয়া

ইলেক্টোরাল ভোট আছে: ২০ টি

ভোট গণনা হয়েছে: ৮৯ শতাংশ

এগিয়ে আছে: ট্রাম্প

কখন জানা যাবে: মনে করা হচ্ছে যে মেইল-ইন ব্যালটের কারণে চূড়ান্ত পরিসংখ্যান জানতে শুক্রবার পর্যন্ত অপেক্ষা করতে হবে। এই ভোট গণনা বন্ধ করার জন্য ট্রাম্পের প্রচারণা আইনি পদক্ষেপ নিয়েছে।

জর্জিয়া

ইলেক্টোরাল ভোট আছে: ১৬ টি

ভোট গণনা হয়েছে: ৯৮ শতাংশ

এগিয়ে আছে: ট্রাম্প

কখন জানা যাবে: বুধবার গভীর রাত পর্যন্ত কাউন্টিগুলোতে ব্যালট গণনা করা হয়েছে। এখানে বৃহস্পতিবার সকালে চূড়ান্ত ফলাফল আশা করা হচ্ছে।

নর্থ ক্যারোলিনা

ইলেক্টোরাল ভোট আছে: ১৫ টি

ভোট গণনা হয়েছে: ৯৪ শতাংশ

এগিয়ে আছে: ট্রাম্প

কখন জানা যাবে: এটা অস্পষ্ট যে কখন ফলাফল ঘোষণা করা হবে কারণ নর্থ ক্যারোলিনা নির্বাচনের দিন পাঠানো মেইল ইন ব্যালট ১২ নভেম্বর পর্যন্ত গ্রহণ করবে।

LEAVE A REPLY