ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনে ভোট গ্রহণ চলছে

0
107

ঢকা-১৮ ও সিরাজগঞ্জ-১ সংসদীয় আসনের উপনির্বাচনে বৃহস্পতিবার (১২ নভেম্বর) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। দুটি আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট নেয়া হচ্ছে। বিকেল চারটা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে।শেষ খবর পাওয়া পর্যন্ত উভয় আসনে শান্তিপূর্ণভাবে ভোট হচ্ছিল।

গত ৯ জুলাই সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুনের মৃত্যুর পর ঢকা-১৮ আসনটি শূন্য হয়। অপরদিকে গত ১৩ জুন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর পর সিরাজগঞ্জ-১ আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন।

ঢকা-১৮ আসনে ছয় প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- আওয়ামী লীগের মোহাম্মদ হাবিব হাসান, বিএনপির এসএম জাহাঙ্গীর হোসেন, জাতীয় পার্টির নাসির উদ্দিন সরকার, গণফ্রন্টের কাজী মো. শহীদুল্লাহ, বাংলাদেশ কংগ্রেসের ওমর ফারুক ও প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি) মবিবুল্লাহ বাহার।

সিরাজগঞ্জ-১ আসনে আওয়ামী লীগ থেকে প্রকৌশলী তানভীর শাকিল জয় নৌকা প্রতীক নিয়ে এবং বিএনপি থেকে সেলিম রেজা ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করছেন।

দুটি নির্বাচনী এলাকায় বৃহস্পতিবার থেকে মোটরসাইকেল, ট্রাক ও পিকআপ চলাচলে কড়াকড়ি আরোপ করা হয়েছে। পাশাপাশি বুধবার রাত ১২টা থেকে ১২ নভেম্বর দিবাগত রাত ১২টা পর্যন্ত ট্রাক ও পিকআপ চলাচল করতে পারবে না। তবে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনী এজেন্ট এবং দেশি-বিদেশি পর্যবেক্ষকদের ক্ষেত্রে এ কড়াকড়ি শিথিল করা যাবে।

নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত সাংবাদিক, ভোটের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগের যানবাহন নিষেধাজ্ঞার আওতায় পড়বে না। নির্বাচনী এলাকার শিক্ষাপ্রতিষ্ঠান ও স্থাপনা ভোটকেন্দ্র হিসেবে ব্যবহৃত হবে। তাই সেগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

ঢাকা-১৮ আসনে মোট ভোটার ৫ লাখ ৭৭ হাজার ১৮৮ জন। সিরাজগঞ্জ-১ আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৬৪ হাজার ৭৬৪ জন।

দুটি নির্বাচনী এলাকার গুরুত্বপূর্ণ স্থানগুলোতে পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

LEAVE A REPLY