পবিত্র কোরআন পোড়ানোর পরিকল্পনা : বেলজিয়াম থেকে ৫ ডেনিশকে বহিষ্কার

0
139

পবিত্র কোরআন পুড়িয়ে বেলজিয়ামের মুসলিম নাগরিকদের ক্ষিপ্ত করার পরিকল্পনায় ডেনমার্কের ডানপন্থী দলের পাঁচ সদস্যকে আটক করে দেশ থেকে বহিষ্কারাদেশ দেয় বেলজিয়াম সরকার।

গত বৃহস্পতিবার (১২ নভেম্বর) আটক হওয়া ব্যক্তিরা ইসলাম ও অভিবাসনবিরোধী রামসুস পেলুডান পরিচালিত ডেনিস দল স্ট্রাম কুর্স বা হার্ড লাইন-এর সদস্য। এর আগে পেলুদান নিজেও ফ্রান্সে আটক হয়েছেন এবং সেখান থেকেও বহিষ্কৃত হন।

বার্তা সংস্থা এএফপি জানায়, স্কেন্ডেনাভিয়া অঞ্চলে উস্কানি দেওয়ার জন্য স্ট্রাম কুর্স দলটি বেশ প্রসিদ্ধ। সম্প্রতি বেলজিয়াম সরকারও সনাক্ত করে যে দলটি বেলজিয়ামের ব্রাসেলসের মোলেনবিক এলাকায় কোরআন পোড়ানোর পরিকল্পনা করে। সেখানকার অধিবাসী মরক্কোর মুসলিম সম্প্রদায়কে উত্তেজিত করে বেলজিয়ামে অশান্তি ছড়ানোর চেষ্টা করছে বলেও অভিযোগ ওঠে।

বেলজিয়ামের শরণার্থী ও অভিবাসী বিষয়ক মন্ত্রী সামি মাহদি বলেন, ‘তাদেরকে দ্রুত দেশ ত্যাগ করার নির্দেশ দেওয়া হয়। তাদের অবস্থান নিষিদ্ধ করা হয়। কারণ তারা বেলজিয়ামের আইন-শৃঙ্খলা ভঙ্গের জন্য মারাত্মক হুমকি বলে বিবেচিত। একই কারণে তাদের একজন ফ্রান্সেও আটক হয়েছে।’

এর আগে গত আগস্টে তার সমর্থকরা সুইডেনের দক্ষিণাঞ্চলীয় নগরী মালমোতে কোরআন শরীফ পুড়িয়ে ফেলে। এতে সেখানে তীব্র প্রতিবাদ গড়ে ওঠে ও চরম সহিংসতা ছড়িয়ে। এমনকি পুলিশের সঙ্গেও সংঘর্ষে জড়িয়ে পড়ে প্রতিবাদকারীরা।

সূত্র : ডেইলি সাবাহ 

LEAVE A REPLY