স্বাধীনদেশ টেলিভিশন

নেইমারকে ছাড়াই আর্জেন্টিনাকে সরিয়ে শীর্ষে ব্রাজিল

চোটে ছিটকে গেছেন নেইমার। ফিলিপে কুতিনিয়োও নেই একই কারণে। ওদিকে করোনাভাইরাসের আক্রান্ত কাসেমিরো। দলের মূল খেলোয়াড়েরা না থাকলেও লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে জয়রথ থামেনি ব্রাজিলের। রবের্তো ফিরমিনোর গোলে ভেনেজুয়েলাকে ১-০ গোলে হারিয়ে পেয়েছে টানা তৃতীয় জয়। আর এই জয়ে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে সরিয়ে বসেছে তারা পয়েন্ট টেবিলের শীর্ষে।

আজ (শনিবার) সকালে ঘরের মাঠ সাও পাওলোতে জিততে অবশ্য ঘাম ঝরাতে হয়েছে সেলেসাওদের। গত মাসে পেরুর বিপক্ষে পাওয়া ৪-২ গোলে জেতা ম্যাচের একাদশ থেকে চারটি পরিবর্তন এনেছিলেন কোচ তিতে। নেইমার, কাসেমিরো, কুতিনিয়ো ও ওয়েভার্টনের জায়গায় একাদশে জায়গা পান গ্যাব্রিয়েল জেসুস, অ্যালান, এভারটন ও এদেরসন। ভেনেজুয়েলার শক্তিশালী রক্ষণভেদ করা কঠিন হয়ে উঠলেও ৬৭ মিনিটে কাঙ্ক্ষিত গোল এনে দেন ফিরমিনো। এই জয়ে ৩ ম্যাচে পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে বসেছে ব্রাজিল। সমান ম্যাচে ২ পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থানে আর্জেন্টিনা।

গত বছরের কোপা আমেরিকায় ব্রাজিলকে রুখে দিয়েছিল ভেনেজুয়েলা গোলশূন্য ড্রতে। সেলেসাওরা তাই ভালো করতেই জানতো কঠিন পরীক্ষায় বসতে যাচ্ছে তারা। এর ওপর আবার চোটের কারণে আগেই হারিয়েছে নেইমারকে। প্যারিস সেন্ত জার্মেই ফরোয়ার্ড না থাকায় আক্রমণভাগে বরবার আটকে যাচ্ছিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। সাত মিনিটের মধ্যেই অবশ্য একবার বল জালে জড়িয়েছিল স্বাগতিকরা, যদিও রিচার্লিসনের গোলের পরপরই ওঠে লাইন্সম্যানের পতাকা।

কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়নরা বল পজেশন নিয়ন্ত্রণে রাখলেও নিশ্চিত কোনও সুযোগ তৈরি করতে পারছিল না। ম্যাচ ঘড়ির কাঁটা আধঘণ্টা পেরোনোর পর ফাঁকায় থাকা জেসুস সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন, এরপর রিচার্লিসনের একটি চেষ্টা চলে যায় পোস্টের বাইরে দিয়ে। সফরকারী ভেনেজুয়েলা প্রথমার্ধে একবারই কেবল ভয় ছড়িয়েছিল ব্রাজিলের রক্ষণে।

ভেনেজুয়েলার রক্ষণ ভেঙে অবশেষে জালের দেখা পায় ব্রাজিল ৬৭ মিনিটে। ডান প্রান্ত থেকে এভারটনের ক্রস প্রতিপক্ষের এক খেলোয়াড়ের হেড হয়ে আসে ফিরমিনোর সামনে। একেবারে গোলমুখে ফাঁকায় থাকা লিভারপুল স্ট্রাইকার সুযোগটা কাজে লাগাতে ভুল করেননি। ডান পায়ে বল ঠেলে জড়িয়ে দেন জালে। তার ওই গোলটাই ব্রাজিলকে জয়ের সঙ্গে বসিয়েছে লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের পয়েন্ট টেবিলের শীর্ষে।

এই অঞ্চলের ২০২০ কাতার বিশ্বকাপ বাছাইয়ে বড় জয় পেয়েছে উরুগুয়ে। লুইস সুয়ারেজ ও এদিনসন কাভানির লক্ষ্যভেদে কলম্বিয়াকে তাদেরই মাঠে ৩-০ গোলে হারিয়ে এসেছে। পঞ্চম মিনিটেই উরুগুয়ে এগিয়ে যায় কাভানির গোলে। দ্বিতীয়ার্ধের ৯ মিনিটে পেনাল্টি থেকে সুয়ারেজ করেন দ্বিতীয় গোল। আর ৭৩ ‍মিনিটে ব্যবধান আরও বাড়ান দারউইন নুনেজ। অন্যদিকে আর্তুরো ভিদালের জোড়া গোলে পেরুকে ২-০ ব্যবধানে হারিয়েছে চিলি।

আরো সংবাদ