স্বাধীনদেশ টেলিভিশন

কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের মারা গেছেন

বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের মারা গেছেন। আজ রোববার (১৫ নভেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে কলকাতার বেলভিউ নার্সিংহোমে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

কলকাতার একাধিক গণমাধ্যম তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছে। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৫ বছর।

এর আগে বারবার শারীরিক অবস্থার অবনতি ঘটতে থাকে ওপার বাংলার শক্তিমান এই অভিনেতার। ডিফরেন্ট লাইফ সাপোর্টে রাখা হয় তাকে।

গতকাল শনিবার ডা. অরিন্দম কর জানান, তাদের মনে হচ্ছে প্রায় ৪০ দিনের লড়াই কোনও কাজে আসল না। চিকিৎসায় সাড়া দিচ্ছেন না বর্ষীয়ান এই অভিনেতা। একমাত্র অলৌকিক কিছু ঘটলেই এই অবস্থা থেকে তার ফিরে আসা সম্ভব বলে মনে করছেন ডা. কর।

তারআগে বুধবার ৮৫ বছর বয়সী এই অভিনেতার ট্র্যাকিওস্টমি করা হয়েছিলো। সফলভাবেই তা সম্পন্ন হয়েছিলো। বৃহস্পতিবার তার প্রথম পর্যায়ের প্লাজমাফেরেসিস সম্পন্ন হয়। আশা করা হয়েছিলো প্লাজমাফেরেসিসের পর অভিনেতার আচ্ছন্নভাব ও অসংলগ্নতা অনেকটাই কেটে যাবে। কিন্তু শুক্রবার তার কিছুই হলো না। উল্টো পরিস্থিতি আরো খারাপ হতে থাকে। যেখানে সৌমিত্রের চেতনাস্তর ৯ থেকে ১০-এর মধ্যে ছিল। তা পাঁচ পর্যন্ত নেমে গিয়েছিল। এই স্তর তিনে পৌঁছে গেলে ব্রেন ডেথ হিসেবে ধরে নেয়া হয়।

গত ১ অক্টোবর থেকে বাড়িতে থাকাকালীন তার শরীরটা ভালো যাচ্ছিল না। শরীরে জ্বর ওঠে। তবে করোনার কোনো উপসর্গ দেখা যায়নি। এরপরই চিকিৎসকের পরামর্শে তার করোনার নমুনা পরীক্ষা করা হলে গত ৫ অক্টোবর তার করোনার পজিটিভ রিপোর্ট আসে। ৬ অক্টোবর তাকে ভর্তি করানো হয় বেলভিউ নার্সিংহোমে। নার্সিংহোমে সর্বশেষ গত ১৪ অক্টোবর তার করোনা নমুনা পরীক্ষায় নেগেটিভ রিপোর্ট আসে। এরপরই সৌমিত্র সুস্থ হতে থাকেন। যদিও তার করোনা ছাড়া অন্যান্য রোগ রয়েছে।

এর মধ্যে রয়েছে- প্রোস্টেট ক্যানসার, সিওপিডি, প্রেশার, সুগারের মতো রোগ। তার ওপর ছিল করোনা পজিটিভ। কিন্তু দুর্গা অষ্টমীর রাত থেকে তার স্বাস্থ্যের ক্রম অবনতি শুরু হয়।

আরো সংবাদ