স্বাধীনদেশ টেলিভিশন

প্রতিশোধের রাজনীতি গণতন্ত্রের জন্য সুখকর নয় : কাদের

আওয়ামী লীগ প্রতিশোধের রাজনীতি করে না মন্তব্য করে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, এ ধরনের রাজনীতি গণতন্ত্রের জন্য সুখকর নয়।

শনিবার সকালে মিরপুর-নারায়ণগঞ্জ রুটে বিআরটিসির দোতলা বাস সার্ভিস উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের তার সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হন।

কাদের বলেন, গণতন্ত্র একটি বিকাশমান প্রক্রিয়া। সব রাজনৈতিক দলের অংশগ্রহণ ও পরিচর্যায় গণতন্ত্র বিকশিত হয়। কিন্তু দুঃখজনকভাবে বিএনপি গনতন্ত্রের কথা বললেও গণতন্ত্রকে এগিয়ে নিতে যেই ভূমিকা দরকার, তা থেকে তারা অনেক দূরে অবস্থান করে।

তিনি বলেন, বিএনপি নির্বাচনে অংশ নেয় নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে। বিএনপি একদিকে গণতন্ত্রের কথা বলে, অপরদিকে নির্বাচন প্রক্রিয়াকে প্রশ্নবিদ্ধ করার অপপ্রয়াস চালায়।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের সুস্বাস্থ্য ও রোগমুক্তি কামনা করেন।

আওয়ামী লীগ এ দেশের সবচেয়ে সহিষ্ণু রাজনৈতিক দল উল্লেখ করে মির্জা ফখরুলের উদ্দেশে কাদের বলেন, ‘আওয়ামী লীগ পঁচাত্তরের, ১৫ আগস্টের নির্মমতা দেখেছে; দেখেছে ৩ নভেম্বরের অমানবিকতা। গ্রেনেড হামলাসহ ২০ বারের মতো শেখ হাসিনাকে হত্যার অপপ্রয়াস চালাতেও দেখেছে।

তিনি বলেন, এ দেশের রাজনীতিতে সন্ত্রাসনির্ভরতা, ষড়যন্ত্র আর হত্যার জনক বিএনপি। তারা সেটাই চর্চা করে চলেছে। আওয়ামী লীগ জনগণের সংগঠন বলেই জনগণের সাথে ছিল এবং আছে।

সমালোচনা রুখতে সরকার বিরোধীদের গুম করছে, বিএনপি নেতাদের এমন অভিযোগ প্রসঙ্গে কাদের বলেন, ‘এটা তাদের চিরাচরিত মিথ্যাচার। সমালোচনা করলে গুম করা হয় এমন কোন তথ্য কি বিএনপির কাছে?’

ওই সময় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী অদক্ষ গাড়িচালক যেন কোনোভাবেই ড্রাইভিং সিটে না বসতে পারে, সে বিষয়ে সংশ্লিষ্টদের নির্দেশ দেন। তিনি বলেন, বাসের চালকসহ সব স্টাফদের বাধ্যতামূলক বির্ধারিত ড্রেস পরিধান করতে হবে।

আওয়ামী লীগ সমালোচনাকে ভয় পায় না জানিয়ে কাদের বলেন, গঠনমূলক সমালোচনা থেকে শিক্ষা নেয়ার সৎসাহস রাখে তার দল।

আরো সংবাদ