স্বাধীনদেশ টেলিভিশন

এবার ইরানে শতাধিক শহরে লকডাউন জারি

ইরানের রাজধানী তেহরানসহ দেশটির শতাধিক শহরে শনিবার থেকে লকডাউন জারি করা হয়েছে। দেশজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়তে থাকায় এ পদক্ষেপ নিয়েছে কর্তৃপক্ষ। শনিবার ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সিমা সাদাত লারি এ তথ্য নিশ্চিত করেছেন।

স্থানীয় বাসিন্দা নন এমন কেউ রেড জোন হিসেবে চিহ্নিত শহরগুলোতে ব্যক্তিগত গাড়ি নিয়ে প্রবেশ করতে পারবে না। নিয়ম ভাঙলেই গুনতে হবে জরিমানা। খাদ্য সামগ্রীসহ জরুরি পণ্যের দোকান ছাড়া অন্য সব শপিং মল ও বাজার বন্ধ থাকবে।

এক-তৃতীয়াংশ কর্মকর্তা-কর্মচারী দিয়ে অফিস-আদালতগুলো পরিচালনার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া দিনে শহরের ভেতরে গাড়ি চলাচলের অনুমতি থাকলেও রাত ৯টা থেকে ভোর ৪টা পর্যন্ত রাস্তায় কোনও ব্যক্তিগত গাড়ি বের হতে পারবে না।

জরুরি সেবার সঙ্গে যুক্ত গাড়িগুলো এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে। এ অবস্থা চলবে টানা দুই সপ্তাহ। এরপর পরিস্থিতি বিবেচনায় আবারও তা বাড়ানো হতে পারে।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটার-এর হিসাব অনুযায়ী, ইরানে এখন পর্যন্ত মোট আট লাখ ৪১ হাজার ৩০৮ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে ৪৪ হাজার ৩২৭ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছে পাঁচ লাখ ৯৬ হাজার ১৩৬। সূত্র: পার্স টুডে।

আরো সংবাদ