আমিরাতে বিদেশি বিনিয়োগকারীদের জন্য ১০০% মালিকানার নতুন আইন !

0
738

বিদেশি বিনিয়োগকারীরা এখন থেকে আমিরাতের স্পনসর ছাড়াই মূলভূমিতে সম্পূর্ণ ব্যবসা প্রতিষ্ঠানে একশ ভাগ মালিকানা পেতে পারেন।


সোমবার দেশটির শীর্ষ দৈনিক পত্রিকা খালিজ টাইমে এই সংবাদ পরিবেশন হয়।

এতে বলা হয় সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের একটি নির্দেশের জারির পরে দেশটিতে ব্যবসায়ী প্রতিষ্ঠানসমূহ যদি আমিরাতে শাখা খুলতে চায়।তাহলে স্থানীয় পৃষ্ঠপোষক ছাড়াই নির্দেশ অনুসারে খুলতে পারে।


মূলত এই নির্দেশটি এসেছে বিনিয়োগ ও প্রকল্পের জন্য আঞ্চলিক এবং বিশ্বব্যাপী সংযুক্ত আরব আমিরাতের অবস্থানকে আরো আকর্ষণীয় গন্তব্য ও উন্নয়নের এক পদক্ষেপ হিসাবে।তবে এই সংস্কারের মধ্যদিয়ে আমিরাতে বৈদেশিক বিনিয়োগকে আরো আকৃষ্ট করবে বলে আশা করা হচ্ছে।


এই নির্দেশটি ২০১৫ সালের বিদেশী মালিকানা আইনের ৫১ অনুচ্ছেদেও সংশোধিত হয়েছে। তাতে পদক্ষেপগুলি ব্যবসা প্রতিষ্ঠানের ব্যয় হ্রাস করতে এবং এইদেশে ব্যবসা করে স্বাচ্ছন্দ্যের উন্নতি করতে পারে বলে বলা হয়েছে।

এই পরিবর্তনগুলির সাথে,কোনও সংস্থার চ্যয়ারপার্সেন পদে আমিরাতি হওয়া বাধ্যতামূলক নয়। এবং প্রতিষ্ঠান পরিচালনায় পরিষদেও আমিরাতি সংখ্যাগরিষ্ঠের প্রয়োজন নেই বলে বলা হয়।


তবে তেল ও গ্যাস, ইউটিলিটি এবং পরিবহন এবং কৌশলগত খাতের মতো কৌশলগত বলে বিবেচিত খাতগুলির সংস্থাগুলি এই পরিবর্তনগুলি থেকে রেহাই পাচ্ছে না।


২০১৫ সালের বাণিজ্যিক সংস্থাগুলি আইন ২ এর আওতায় বিদেশী শেয়ারহোল্ডাররা মূল ভূখণ্ডের একটি সংস্থার সর্বাধিক ৪৯ শতাংশ মালিক হতে পারে। একজন আমিরাতি ব্যক্তি প্রতিষ্ঠানটির বাকী ৫১ শতাংশ রাখতে পারে।

LEAVE A REPLY