শেখ মোহাম্মদ ও নেতানিয়াহু নোবেল পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন

0
304

আবুধাবির ক্রাউন প্রিন্স এবং সংযুক্ত আরব আমিরাতের সশস্ত্র বাহিনীর ডেপুটি সুপ্রিম কমান্ডার এবং ইস্রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে ঐতিহাসিক শান্তি চুক্তিতে পৌঁছানোর ক্ষেত্রে অবদানের জন্য ২০২১ সালের নোবেল শান্তি পুরষ্কারের জন্য মনোনীত করা হয়েছে।

আজ খালিজ টাইমস ইস্রায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় এক বিবৃতিতে বরাদ দিয়ে বলেছে, নোবেল শান্তি পুরষ্কার বিজয়ী লর্ড ডেভিড ট্রিম্বল আজ নোবেল শান্তি পুরষ্কারের জন্য প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর আবুধাবি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন জায়েদকে সাথে নিয়ে প্রার্থিতা জমা দিয়েছেন ।

উত্তর আয়ারল্যান্ডের প্রাক্তন প্রথম মন্ত্রী ট্রিম্বল উত্তর আয়ারল্যান্ডে সংঘাতের শান্তিপূর্ণ সমাধানের জন্য তাঁর প্রচেষ্টার জন্য ১৯৯৮ সালে নোবেল শান্তি পুরষ্কার পেয়েছিলেন। ট্রিম্বল নিজেই নোবেল শান্তি পুরষ্কার বিজয়ী হওয়ায় তিনি অন্যকেও এই পুরস্কারের জন্য মনোনীত করার অধিকার রাখেন। এদিকে, নোবেল পুরস্কার কমিটি শেখ মোহাম্মদ এবং নেতানিয়াহু’র মনোনয়নগুলি পর্যালোচনা করবে।

ইস্রায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিবৃতিতে জানানো হয়েছে, নোবেল পুরস্কারের বিধি অনুসারে, ট্রিম্বল যেহেতু শান্তিতে নোবেল পুরস্কারপ্রাপ্ত, তাই প্রধানমন্ত্রী নেতানিয়াহু তাঁর সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি কমিটিকে আলোচনার জন্য নেতৃত্ব দেবে।

সংযুক্ত আরব আমিরাত ও ইস্রায়েলের মধ্যে দালাল আব্রাহাম পিস অ্যাকর্ডের দালালকে সহায়তা করার জন্য সেপ্টেম্বরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এ বছরের নোবেল শান্তি পুরষ্কারের জন্য মনোনীত করা হয়েছিল। মধ্য প্রাচ্যের দুই দেশের মধ্যকার সম্পর্ক স্বাভাবিক করার জন্য এই চুক্তি সফলভাবে ভাঙ্গার পর নরওয়েজিয়ান সংসদের সদস্য ক্রিশ্চান টাইব্রিং-গেজেডে ট্রাম্পকে মনোনীত করেছিলেন।

ট্রাম্প, ইস্রায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং শেখ মোহাম্মদ গত ১৩ আগস্ট একটি যৌথ বিবৃতি জারি করে ঘোষণা করেছিলেন যে তারা ইস্রায়েল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সম্পর্কের সম্পূর্ণ স্বাভাবি করার বিষয়ে একমত হয়েছেন। তারা এটিকে ঐতিহাসিক যুগান্তকারী বলে অভিহিত করে তারা বলেছে যে এই চুক্তি মধ্য প্রাচ্যে অঞ্চলে শান্তি বয়ে আনবে এবং তিন নেতার ‘সাহসী কূটনীতি ও দৃষ্টিভঙ্গির’ প্রমাণ।

২০২১ সালের নোবেল শান্তি পুরষ্কারের বিজয়ী – নরওয়েজিয়ান সংসদে নিয়োগপ্রাপ্ত পাঁচ সদস্যের কমিটি কর্তৃক নির্বাচিত – পরবর্তী বছরের অক্টোবরের আগে পর্যন্ত তা ঘোষণা করা হবে না।

LEAVE A REPLY