জাপানে করোনায় মোট মৃত্যুর চেয়েও অক্টোবরে আত্মহত্যা বেশি !

0
143

টোকিওর বাসিন্দা এরিককো কোবায়াশি চারবার আত্মহত্যার চেষ্টা করেছেন। প্রথমবার, তার বয়স ছিল মাত্র ২২ বছর। সেসময় তিনি ফুল-টাইম চাকরি করতেন, যদিও তা টোকিওতে তার বাসা ভাড়া এবং মুদির দোকানের খরচ মেটাবার জন্য যথেষ্ট অর্থের যোগান দিতো না। নিজেকে হত্যার চেষ্টা করার পর তিনি তিনদিন হাসপাতালে অচেতন অবস্থায় ছিলেন। এরিককো কোবায়াশি বলছেন, “আমি সত্যিই সেসময় দরিদ্র ছিলাম।”

এখন ৪৩ বছর বয়সী কোবায়াশি লিখেছেন তার মানসিক সংগ্রাম নিয়ে একটি বইও। বর্তমানে নিয়োজিত আছেন একটি এনজিওতে। তবে করোনাভাইরাস মহামারি তাকে আবারও মানসিক চাপে ফেলছে।

কোবায়াশি বলেন, “আমার বেতন কেটে ফেলা হয়েছে, এবং আমি সুড়ঙ্গের শেষে আলো দেখতে পাচ্ছি না।,” তিনি বলেন। “আমি ক্রমাগত সঙ্কট অনুভব করছি যে আমি দারিদ্র্যের মধ্যে আবারও ফিরে যেতে পারি।”

বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে এই মহামারী মানসিক স্বাস্থ্য সংকটের কারণ হতে পারে। ব্যাপক বেকারত্ব, সামাজিক বিচ্ছিন্নতা এবং উদ্বেগ বিশ্বব্যাপী মানুষের উপর প্রভাব ফেলছে। সিএনএন জানিয়েছে, জাপানে কেবল অক্টোবরেই আত্মহত্যার সংখ্যা মহামারিতে মোট মৃতের চেয়ে বেশি। আর এদের বেশিরভাগই নারী।

শুক্রবার জাপানের ন্যাশনাল পুলিশ এজেন্সি জানায়, অক্টোবরে সেখানে ২১৫৩ জন আত্মহত্যা করেছেন। অথচ দেশটিতে করোনায় মোট মারা গেছেন ২০৮৭ জন।

বিশেষজ্ঞরা সতর্ক করে বলছেন, করোনা মহামারীর কারণে অসংখ্য মানুষ মানসিক স্বাস্থ্য সংকটে ভুগবে। গণহারে কর্মচ্যুতি, সামাজিকভাবে বিচ্ছিন্ন থাকা এর উদ্বেগ- এসবই এখন বিশ্বজুড়ে মানুষের জীবনকে ঘিরে আছে। জাপান সরকারের প্রকাশিত তথ্য বলছে, করোনাভাইরাস ভয়াবহ প্রভাব ফেলেছে মানুষের জীবনে।

দ্য গার্ডিয়ানে আত্মহত্যা বিষয়ক বিশেষজ্ঞ ও টোকিওর ওয়াসেদা ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক মিশিকো উয়েদা বলেছেন, জাপান এখন আর লকডাউনে নেই।

অন্য দেশের তুলনায় জাপানে কোভিডের ফলে ক্ষতির পরিমাণ সামান্যই। কিন্তু তা সত্ত্বেও এখানে বড় আকারে আত্মহত্যার হার বৃদ্ধি পাচ্ছে। ভবিষ্যতে অন্য দেশগুলোতে একই রকম প্রবণতা অথবা এর চেয়ে বেশি মানুষের আত্মহত্যার প্রবণতা দেখা যেতে পারে।

২০১৯ সাল পর্যন্ত জাপানে আত্মহত্যার সংখ্যা কমবার প্রবণতা দেখা গেছে। সে বছর আত্মহত্যার সংখ্যা প্রায় ২০ হাজারে নেমে এসেছিল, যা দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে- ১৯৭৮ সালের পর থেকে সর্বনিম্ন সংখ্যা।

তবে মনে করা হচ্ছে এই মহামারী পুরনো প্রবণতাকে আবারও উস্কে দিয়েছে। এক্ষেত্রে আত্মহত্যায় বেশি ঝুঁকছে নারীরা। সিএনএন জানায়, গেল বছরের অক্টোবরের তুলনায় এ বছর এই মাসে জাপানে নারীদের মধ্যে আত্মহত্যা প্রায় ৮৩% বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে পুরুষদের আত্মহত্যা একই সময়ের তুলনায় প্রায় ২২% বেড়েছে।

LEAVE A REPLY