স্বাধীনদেশ টেলিভিশন

টাকার অভাবে দরিদ্র দেশগুলো ভ্যাকসিন পাচ্ছে না

চলমান মহামারি করোনাভাইরাসের ভ্যাকসিন এরইমধ্যেই মজুত করে ফেলছে ধনী দেশগুলো। ফলে ২০২১ সালে বিশ্বের দরিদ্র দেশগুলোর প্রায় ৯০ ভাগ জনগোষ্ঠী ভ্যাকসিন থেকে বঞ্চিত হতে পারেন বলে জানা গেছে।

দরিদ্র দেশে টিকা প্রাপ্তির বিষয় নিশ্চিতে কাজ করে যাচ্ছে দ্য পিপল’স ভ্যাকসিন অ্যালায়েন্স। সংস্থাটি তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, ধনী দেশগুলো তাদের জনসংখ্যার তিনগুণেরও বেশি ভ্যাকসিনের ডোজ মজুদ করতে চলেছে। এছাড়া অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের ৬৪ শতাংশ ডোজ উন্নয়নশীল দেশগুলোর জন্য বরাদ্দ রাখার প্রতিশ্রুতি দিয়েছে।

দ্য পিপল’স ভ্যাকসিন অ্যালায়েন্সের মতে, বিশ্বের ৬৭টি দরিদ্র দেশের প্রতি ১০ জনের মাত্র একজন করোনা ভাইরাসের ভ্যাকসিন পেতে পারেন। এই দেশগুলোর মধ্যে কেনিয়া, মিয়ানমার, নাইজেরিয়া, পাকিস্তান ও ইউক্রেনে এখন পর্যন্ত প্রায় ১৫ লাখ মানুষের দেহে করোনা সংক্রমণ ধরা পড়েছে।

দ্য পিপল’স ভ্যাকসিন অ্যালায়েন্স আরো জানিয়েছে, বিশ্বের মোট জনসংখ্যার মাত্র ১৪ শতাংশের প্রতিনিধিত্বকারী ধনী দেশগুলো ৫৩ শতাংশ ভ্যাকসিন ডোজ এরইমধ্যে মজুত করেছে। দেশগুলো হলো, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জাপান, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া, হংকং, ম্যাকাও, নিউজিল্যান্ড, ইসরায়েল ও কুয়েত।

অক্সফাম জানিয়েছে, কানাডা তাদের মোট জনসংখ্যার পাঁচগুণ ভ্যাকসিন সরবরাহ মজুত করেছে। আরেক শক্তিশালী অর্থনীতির দেশ দক্ষিণ কোরিয়া মোট জনসংখ্যার ৮৮ শতাংশ ভ্যাকসিন মজুত করেছে।

অন্যদিকে ফিলিপাইনের মতো উন্নয়নশীল দেশ ২৬ লাখ ডোজ ভ্যাকসিন নিশ্চিত করতে পেরেছে যা তাদের ১০ কোটি জনসংখ্যার মধ্যে মাত্র ১৩ লাখকে প্রদান করা সম্ভব হবে।

সূত্র: আল জাজিরা

আরো সংবাদ