স্বাধীনদেশ টেলিভিশন

পাসপোর্টের ভুল সংশোধনের সুযোগ চাই ভুক্তভোগীরা

পাসপোর্টে থাকা ভুল তথ্য সংশোধনের সুযোগ দেয়ার দাবিতে মানববন্ধন করেছেন ভুক্তভোগীরা।

রোববার (১২ ডিসেম্বর) চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে ‘বাংলাদেশ পাসপোর্ট সংশোধন সুযোগ চাই পরিষদ-চট্টগ্রাম বিভাগ’ এর ব্যানারে এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, পাসপোর্ট করার সময় অনিচ্ছাকৃত কারণে ভুল হতে পারে। আবার সঠিকভাবে তথ্য দেয়ার পরও পাসপোর্ট অফিসের লোকজনের কারণেও ভুল হতে পারে। তবে যেভাবেই ভুল হোক না কেন তা সংশোধন করার সুযোগ ছিল এতদিন।

‘কিন্তু এখন পুরনো পাসপোর্টে বিদ্যমান নাম, বাবার নাম, মায়ের নাম এবং জন্ম তারিখ সংশোধনের সুযোগ বন্ধ করে দিয়েছে বহিরাগমন ও পাসর্পোট অধিদপ্তর। ফলে ভোগান্তিতে পড়েছেন অসংখ্য মানুষ।’

বক্তারা আরও বলেন, অনেকের স্মার্টকার্ড বা জাতীয় পরিচয়পত্রের সঙ্গে স্কুলের সার্টিফিকেটের মিল নেই। ফলে বিশেষ করে বিদেশে চাকরি বা পড়াশোনার জন্য গমনেচ্ছুদের ভিসা প্রাপ্তির ক্ষেত্রে সমস্যা হচ্ছে।

ঢালাওভাবে তথ্য সংশোধনের ব্যবস্থা বন্ধ না রেখে যথাযথ প্রমাণপত্রের ভিত্তিতে সংশোধনের সুযোগ রাখার দাবি জানিয়ে এ বিষয়ে প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের হস্তক্ষেপ কামনা করেন বক্তারা।

মানবন্ধনে সংগঠনের সমন্বয়ক মো. আনোয়ার আজিম শাহীন সভাপতিত্বে ও ছাত্রনেতা মাঈনুল হোসেনের সঞ্চালনায় বক্তব্য রাখেন, যুবলীগ নেতা দেলোয়ার হোসেন, মাঈনুদ্দীন সোহেল, নাজিম উদ্দিন, জয়নুল আবেদীন, জোবায়ের, শাখাওয়াত হোসেন রাব্বি, আবুল হোসেনসহ বিভিন্ন জেলা হতে আসা ভুক্তভোগীরা।

আরো সংবাদ