স্বাধীনদেশ টেলিভিশন

বাংলাদেশে ২৬ জানুয়ারি করোনার টিকা আসবে

করোনার টিকা নিয়ে ধোঁয়াশার মধ্যেই এবার নতুন খবর দিল স্বাস্থ্য অধিদপ্তর। চলতি মাসেই দেশে টিকা আসছে বলে জানিয়েছেন অধিদপ্তরের পরিচালক (টিকাদান) ডা. শামুসুল হক।

রবিবার (১০ জানুয়ারি) জাতীয় একটি দৈনিককে তিনি জানান, ‘আগামী ২৬ জানুয়ারির মধ্যে দেশে করোনার টিকা আসবে।’

তিনি আরও জানান, ‘আজই (রবিবার) জানানো হয়েছে ২০ থেকে ২৫ জানুয়ারির মধ্যে টিকা আসবে। সেটা হয়তো ২৬ তারিখে ফিক্সড হতে পারে মন্ত্রণালয় থেকে।’

জানা গেছে, ভারতের সেরাম ইন্সটিটিউট উৎপাদিত অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত টিকা ‘কোভিশিল্ড’ দেশে আসবে দেশিয় প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মাধ্যমে। প্রথম পর্যায়ে ৬০ লাখ ডোজ টিকা আসার কথা রয়েছে। এর মধ্যে ৫০ লাখ সরকারিভাবে এবং ১০ লাখ ডোজ বেক্সিমকোর নিজস্ব ব্যবস্থাপনায় প্রাইভেট মার্কেটিংয়ের জন্য।

এদিকে টিকা কবে আসছে, তা আনুষ্ঠানিকভাবে জানা যেতে পারে আজ। সোমবার বিকেল ৪টায় ভ্যাকসিন ইস্যু নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর খুরশিদ আলম ব্রিফিং করবেন।

এর আগে গত ৯ জানুয়ারি স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘চীন ও রাশিয়া আমাদেরকে ভ্যাকসিন দিতে চাচ্ছে। তবে আমরা সব দরজা খোলা রেখেছি। ফাইজার কোম্পানি আমাদেরকে কিছু ভ্যাকসিন বিনামূল্যে দেবে, যা প্রায় চার লাখ মানুষকে দেয়া হবে।’

আরো সংবাদ