স্বাধীনদেশ টেলিভিশন

`অভিবাসীদের আত্মনির্ভরশীল ও সমাজের মূলধারায় আনতে হবে’

পটিয়ায় ‘নিরাপদ অভিবাসন ও বিদেশ ফেরতদের পুনরেকত্রীকরণ’ শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রামের উদ্যোগে ও রয়েল ড্যানিশ অ্যাম্বাসির অর্থায়নে মঙ্গলবার (১৯ জানুয়ারি) পটিয়া উপজেলা পরিষদ মিলনায়তনে এই কর্মশালার আয়োজন করা হয়।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. ইনামুল হাছানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের উপ-পরিচালক মো. জহিরুল আলম মজুমদার।

কর্মশালায় বিদেশফেরত অভিবাসীদের আত্মনির্ভরশীল করে তোলার পাশাপাশি সামগ্রিক সহায়তা প্রদানের মাধ্যমে পরিবার, সমাজ ও দেশের মূলধারায় আনার লক্ষ্যে ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রাম বিষয়ে বিস্তারিত আলোকপাত করা হয়।

স্বাগত বক্তব্যে ব্র্যাকের ডিভিশনাল ম্যানেজার নজরুল ইসলাম মজুমদার অভিবাসন খাতে কোভিড-১৯ মহামারীর প্রভাব ও ভবিষ্যৎ এবং দেশের রিজার্ভে রেমিটেন্সের গুরুত্ব বিষয়ে আলোকপাত করেন।

মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রামের চট্টগ্রাম জেলা কো-অর্ডিনেটর আবু বক্কর লিটন।

কর্মশালায় উন্মুক্ত আলোচনায় অংশ নেন অভিবাসনের সাথে সম্পৃক্ত সরকারি কর্মকর্তা, সাংবাদিক, নাগরিক সমাজের প্রতিনিধি, ব্র্যাক জেলা প্রতিনিধি, বান্দরবান ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের প্রতিনিধি, বিদেশফেরত প্রতারিত ও ক্ষতিগ্রস্ত অভিবাসী ও বিদেশ গমনে আগ্রহী ব্যক্তিরা।

আরো সংবাদ