স্বাধীনদেশ টেলিভিশন

দক্ষিণ এশিয়ায় দুর্নীতিতে বাংলাদেশ দ্বিতীয়

দুর্নীতির ধারণা সূচকে বাংলাদেশ দুই ধাপ নিচে নেমেছে। ২০১৯ সালে দুর্নীতিতে বাংলাদেশের অবস্থান ছিল ১৪তম। ২০২০ সালে তা দুই ধাপ পিছিয়ে ১২ তে পৌঁছেছে।

আজ বৃহস্পতিবার সকালে বার্লিনভিত্তিক দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায়।

সংবাদ সম্মেলনে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান জানান, ২০২০ সালে বাংলাদেশ ২৬ স্কোর পেয়ে নিচের দিক থেকে ১২তম অবস্থানে এসেছে। একই স্কোর পেয়ে বাংলাদেশের পাশে আছে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক ও উজবেকিস্তান।

দুর্নীতির ধারণা সূচকে সর্বনিম্ন তালিকায় এশিয়া প্যাসিফিক অঞ্চলের মধ্যে বাংলাদেশ চতুর্থ সর্বনিম্ন স্থানে এবং দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় স্থানে অবস্থান করছে।

সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় টানা পাঁচ বছর শীর্ষ অবস্থানে ছিল বাংলাদেশ। ২০০১ সাল থেকে ২০১৮ সালের মধ্যে বাংলাদেশ সবচেয়ে ভালো অবস্থানে ছিল ২০১৭ সালে। তখন বাংলাদেশের অবস্থান ছিল ১৭তম। ২০১৮ সালের সূচকে চারধাপ অবনতি হয়ে বাংলাদেশের অবস্থান দাঁড়ায় ১৩তম।

পরিসংখ্যান অনুযায়ী, ২০০১ থেকে ২০১১ সাল পর্যন্ত শূন্য থেকে ১০ স্কেলে স্কোর নির্ধারণ করা হয়েছিল। সেই স্কেলে ২০০১ থেকে ২০০৫ পর্যন্ত শীর্ষ দুর্নীতিগ্রস্ত দেশের তালিকার এক নম্বরে ছিল বাংলাদেশ। পাঁচ বছরে বাংলাদেশে স্কোর ছিল যথাক্রমে ০.৪, ১.২, ১.৩, ১.৫ ও ১.৭। ২০০৬ সালে বাংলাদেশের অবস্থান ছিল তৃতীয় (স্কোর-২), ২০০৭ সালে সপ্তম (২), ২০০৮ সালে দশম (২.১), ২০০৯ সালে ১৩তম (২.৪), ২০১০ সালে ১২তম (২.৪), ২০১১ সালে ১৩তম (২.৭)।

২০১২ সাল থেকে নতুন স্কেলে স্কোর নির্ধারণ চালু হয়েছে। বর্তমানে স্কোর নির্ধারণ করা হয় শূন্য থেকে ১০০ স্কেলে। ২০১২ সালে ১৩তম (২৬), ২০১৩ সালে ১৬তম (২৭), ২০১৪ সালে ১৪তম (২৫), ২০১৫ সালে ১৩তম (২৫), ২০১৬ সালে ১৫তম (২৬), ২০১৭ সালে ১৭তম (২৮) ও ২০১৮ সালে বাংলাদেশের অবস্থান দাঁড়ায় ১৩তম (২৬)।

আরো সংবাদ