স্বাধীনদেশ টেলিভিশন

ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যায় পিবিআই’র চার্জশিট, মাস্টারমাইন্ড ছিল মাসুম

চট্টগ্রামের বহুল আলোচিত চট্টগ্রাম সিটি কলেজ ছাত্রলীগ নেতা সুদীপ্ত বিশ্বাস হত্যা মামলার চার্জশিট দিয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

এতে হত্যার মাস্টারমাইন্ড হিসেবে উঠে এসেছে লালখানবাজার ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দিদারুল আলম মাসুমের নাম। হত্যায় সরাসরি জড়িত হিসেবে ২৪ জনের নাম রয়েছে পিবিই’র চার্জশিটে। দীর্ঘ তিন বছর পর সোমবার (১ ফেব্রুয়ারি) বিকেলে চট্টগ্রাম মহানগর হাকিম আদালতের প্রসিকিউশন শাখায় চার্জশিট জমা দেওয়া হয়।

এ প্রসঙ্গে মামলার তদন্ত কর্মকর্তা পিবিআই পরিদর্শক সন্তোষ কুমার চাকমা বলেন, ‘সুদীপ্ত হত্যা মামলার চার্জশিট প্রদান করা হয়েছে। আগামী ৯ ফেব্রুয়ারি চার্জশিট গ্রহণের ওপর শুনানি হওয়ার কথা রয়েছে। চার্জশিটে ২৪ জনকে আসামি করা হয়েছে।’

পিবিআই সূত্রে জানা যায়, মামলার তদন্তে দেখা যায় সুদীপ্ত হত্যাকাণ্ডে জড়িতরা লালখান বাজার থেকেই গিয়েছিল। এখান থেকেই আটটি অটোরিকশা করে দক্ষিণ নালাপাড়া যায় তারা। পিবিআই মামলার তদন্তভার নেওয়ার পর সাতটি অটোরিকশা জব্দ করে। এসব অটোরিকশা চালকদের মধ্যে তিন জন সাক্ষী হিসেবে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন।

২০১৮ সালের ১২ জুলাই এই মামলায় গ্রেপ্তার হন মিজান। তার জবানবন্দীতেই নির্দেশদাতা হিসেবে প্রথম মাসুমের নাম উঠে আসে। তার নাম আসার কিছু দিন পর অস্ত্রের লাইসেন্স বাতিলের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করা হয়। সেই আবেদনের প্রেক্ষিতে ২০১৯ সালের ৩১ জুলাই মাসুমের দুটি অস্ত্রের নিবন্ধন বাতিল করা হয়। পরে তাকে ঢাকার বনানী থেকে গ্রেপ্তার করা হয় ২০১৯ সালের ২ আগস্ট। বর্তমানে তিনি জামিনে আছেন।

সিটি কলেজ ছাত্রলীগের সভাপতি থাকার সময় মাসুম প্রয়াত আওয়ামী লীগ নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর সমর্থক হিসেবে পরিচিত ছিলেন। তবে ২০১৪ সালে সিটি করপোরেশন নির্বাচনের পরই তিনি চলে আসেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিনের বলয়ে।

প্রসঙ্গত, ২০১৭ সালের ৬ অক্টোবর সকালে দক্ষিণ নালাপাড়ার বাসা থেকে ডেকে নিয়ে পিটিয়ে খুন করা হয় নগর ছাত্রলীগের সহ-সম্পাদক সুদীপ্ত বিশ্বাসকে।

এ ঘটনায় সুদীপ্তর বাবা মেঘনাথ বিশ্বাস বাদি হয়ে সদরঘাট থানায় অজ্ঞাত সাত-আটজনকে আসামি করে মামলা করেন। এক বছর পর আবার তারই আবেদনের প্রেক্ষিতে আদালত মামলার তদন্তভার পিবিআইকে প্রদান করেন।

আরো সংবাদ