স্বাধীনদেশ টেলিভিশন

থাইরয়েড সমস্যায় ভুগছেন? যেসব খাবার দূরে রাখবেন

পৃথিবীর বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও অনেকেই থাইরয়েড সমস্যায় ভুগছেন। এ সমস্যা থেকে অন্যান্য শারীরিক সমস্যাও বেড়ে যায়। যখন থাইরয়েড গ্রন্থি অস্বাভাবিক কার্যক্রম করে তখনই এসব সমস্যা দেখা দেয়।

সাধারনত দু’ধরনের থাইরয়েড সমস্যা দেখা যায়, হাইপারথাইরয়েডিজম ও হাইপোথাইরয়েডিজম।  থাইরয়েড গ্রন্থিতে হরমোন উৎপাদন স্বাভাবিকের চেয়ে বেড়ে গেলে হাইপারথাইরয়েডিজম এবং কমে গেলে হাইপোথাইরয়েডিজম সমস্যা দেখা যায়।

তবে এসব সমস্যায় যারা ভুগছেন, তাদের কিছু খাদ্যাভ্যাস মেনে চলতে হবে। নিচের খাবারগুলো অবশ্যই তাদের খাদ্যতালিকা থেকে বাদ দিতে হবে।

কয়েকটি শাকসবজি খাওয়া কমিয়ে দিন

কিছু শাকসবজি যেমন, ব্রকলি, ফুলকপি, বাঁধাকপি শরীরের থাইরয়েডের কার্যক্ষমতা কমিয়ে দেয়। এছাড়াও যারা আয়োডিনের সমস্যায় ভুগছেন, তারা অবশ্যই এসব শাকসবজি কাঁচা অবস্থায় খাবেন না। তবে ভালোভাবে সিদ্ধ করার পর এসব শাকসবজি থাইরয়েড গ্রন্থির ওপর তেমন ক্ষতিকর প্রভাব ফেলতে পারে না।

সয়াবিন, ডাল

এসব খাবারে থাকা অতিরিক্ত ফাইবার আপনার থাইরয়েড সমস্যাকে আরো জটিল করে তুলতে পারে। বেশি ফাইবারযুক্ত খাবার খেলে হজমের সমস্যা হতে পারে। যার ফলে থাইরয়েডের ওষুধের কার্যকারিতা কমে যেতে পারে। তাই এসব খাবার অল্প পরিমানে খান।

তেলে ভাজা খাবার

তেলে ভাজা খাবারে থাকে প্রচুর পরিমাণে অসম্পৃক্ত চর্বি। এটি আপনার থাইরয়েড সমস্যাকে অনেক বেশি জটিল করে তুলতে পারে। তাই থাইরয়েড রোগীদের অবশ্যই তৈলাক্ত ও চর্বিযুক্ত খাবার থেকে দূরে থাকা উচিত।

প্রক্রিয়াজাত খাবার

কেক, কুকিজ, পাস্তা, পিৎজা এসব প্রক্রিয়াজাত খাবারে অনেক বেশি মাত্রায় সোডিয়াম থাকে। তাই হাইপোথাইরয়েডিজম রোগীদের এগুলো বাদ দিতে হবে।

মাংস

লাইপিক এসিড বেশি থাকে এমন মাংস এড়িয়ে চলুন। কারণ, শরীরে লাইপিক এসিডের মাত্রা বেড়ে গেলে তা থাইরয়েড গ্রন্থিকেও প্রভাবিত করে এবং সমস্যা আরো বাড়িয়ে দিতে পারে।

চিনি, পানীয় ও অ্যালকোহল

চিনি বা মিষ্টিজাতীয় খাবার এমনিতেই শরীরে খাবারের হজমপ্রক্রিয়াকে কমিয়ে দেয়। আবার পানীয়তেও অনেক বেশি চিনি থাকে। অন্যদিকে থাইরয়েড সমস্যায় শরীরের মেটাবলিজম এমনিতেই কমে যায়। তাই সুস্থ থাকতে এসব খাবার এড়িয়ে যাওয়া ভালো। অন্যদিকে অ্যালকোহল শরীরে থাইরয়েড হরমোনের ভারসাম্য নষ্ট করে দেয়।

কফি

কফির অভ্যাস আপনার থাইরয়েড সমস্যা বাড়িয়ে তা জটিল করে তুলতে পারে। কারণ ক্যাফেইন এসব রোগীদের শরীরে ওষুধের কাজে বাধা দেয়।

আপনার শরীরে থাইরয়েড হরমোনের ভারসাম্য ঠিক রাখতে এসব খাবারগুলো এড়িয়ে চলতে পারেন। তাহলে থাইরয়েড সমস্যা নিয়েও সুস্থ জীবনযাপন করা সম্ভব।

আরো সংবাদ