স্বাধীনদেশ টেলিভিশন

শুভ জন্মদিন পাইলট

খালেদ মাসুদ পাইলট। সাবেক ক্রিকেটার। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে সফলতম উইকেট রক্ষক। ১৯৭৬ সালের আজকের দিনে জন্ম হয় এ তারকা ক্রিকেটারের।

জন্ম দিনে আসুন জেনে নেই পাইলটের ক্যারিয়ারের উল্লেখযোগ্য কিছু দিক।

পুরো নাম খালেদ মাসুদ পাইলট, তবে সবার কাছে পাইলট নামেই বেশী পরিচিত। ডানহাতি ব্যাটসম্যান ও উইকেটরক্ষক। পাইলট জন্মগ্রহণ করেন রাজশাহীতে। ১৯৯৭ সালের আইসিসি ট্রফির ফাইনালে পাইলটের ব্যাট থেকে আসা ৬ রান কেনিয়ার বিপক্ষে জয় এনে দিয়েছিলো।

টেস্ট ও ওয়ানডে উভয় ক্ষেত্রেই সফলতার সঙ্গে খেলেছেন এ ডানহাতি ব্যাটসম্যান। টেস্ট ক্রিকেটে পাইলটের অভিষেক হয় ২০০০ সালের ১০ নভেম্বর ভারতের বিপক্ষে। এরআগে ১৯৯৫ সালের ৫ এপ্রিল ভারতের বিপক্ষে ওয়ানডে-তে অভিষেক হয় তার। ২০০৭ সালের ২৮ জুন শ্রীলংকার বিপক্ষে শেষ টেস্ট এবং ২০০৬ সালের ৫ ডিসেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ওয়ানডে ম্যাচ খেলেন তিনি।

ক্যারিয়ারে ৪৪টি টেস্টে ১টি সেঞ্চুরি ও ৩টি হাফ সেঞ্চুরি হাকিয়ে ১ হাজার ৪’শ ৯ রান করেন পাইলট। আর ১২৬টি ওয়ানডে ম্যাচে ৭টি হাফ সেঞ্চুরিতে ১ হাজার ৮’শ ১৮ রান করেন তিনি। ক্রিকেট খেলা থেকে অবসর নিলেও কোচিংয়ের সাথে যুক্ত রয়েছেন এ তারকা ক্রিকেটার। ক্রিকেট ছাড়াও টেলিভিশনে কয়েকটি নাটকে অভিনয় করেছেন খালেদ মাসুদ পাইলট।

আরো সংবাদ