স্বাধীনদেশ টেলিভিশন

উহানের ল্যাব থেকে ভাইরাস ছড়ানোর দাবি ভিত্তিহীন : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

চীনের উহানে ল্যাব থেকে করোনাভাইরাস ছড়ানোর দাবিটি একেবারের ভিত্তিহীন বলে মত দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-হু’র প্রতিনিধি দল। তারা এই অভিযোগকে অনেকটা “অসম্ভব” বলে উড়িয়ে দিয়েছেন।

মঙ্গলবার আন্তর্জাতিক প্রতিনিধি দলের বিবৃতিতে দাবি করা হয়, করোনাভাইরাস চীনের উহানের গবেষণাগার থেকে ছড়িয়ে পড়েনি।

বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই মিশনের প্রধান পিটার বেন এমবারেক বলেছেন, উহান শহরের ল্যাব থেকে এই ভাইরাস লিক হওয়ার সম্ভাবনা খুবই কম।

তিনি বলেন, ভাইরাসের উৎস চিহ্নিত করতে আরো তদন্ত প্রয়োজন। হু-চীন যৌথ তদন্ত শেষে এমন মন্তব্য করা হয়েছে।

ড. এমবারেক এ নিয়ে আয়োজিত একটি সংবাদ সম্মেলনে বলেন, “যে তদন্তে নতুন তথ্য উন্মোচিত হয়েছে।” তবে এই মহামারী কোন নাটকীয় পরিবর্তনের মধ্য দিয়ে ছড়িয়ে পড়েনি বলে দাবী করেন তিনি।

বিশেষজ্ঞরা মনে করেন, মানুষের মধ্যে ছড়িয়ে পড়ার অনেক আগে এই ভাইরাসের উৎপত্তি হয়ে থাকতে পারে। তবে তারা নিশ্চিত নয় সেটি কিভাবে।

ড. এমবারেক আরও বলেন, কোভিড-১৯ এর উৎপত্তি চিহ্নিত করতে গিয়ে এর সাথে বাদুড়ের “প্রাকৃতিক আশ্রয়স্থলের” ধারণাটি সামনে এসেছে। তবে উহান-এ এই ঘটনা ঘটার সম্ভাবনা কম।

তিনি বলেন, যে কোন প্রাণীর কোন পথ ধরে এই ভাইরাস বয়ে নিয়ে এসেছে তা চিহ্নিত করতে কাজ চলছে। তবে এক্ষেত্রে মধ্যস্থতাকারী কোন প্রজাতি থেকে তা মানুষের কাছে ছড়িয়েছে বলে ধারনা করা হচ্ছে।

বিশেষজ্ঞরা আরও বলেন, ২০১৯ সালের ডিসেম্বর মাসে প্রথম এই ভাইরাস শনাক্ত হয়। এর আগে উহানে এই ভাইরাস ছড়িয়ে পড়ার কোন ইঙ্গিত পাওয়া যায়নি।

চীনের স্বাস্থ্য কমিশনের একজন বিশেষজ্ঞ লিয়াং ওয়ানিয়ান বলেছেন, উহানে শনাক্ত হওয়ার আগে কোভিড-১৯ অন্যান্য অঞ্চলেও ছড়িয়ে থাকতে পারে।

বেইজিং-এর সাথে কয়েক মাস ধরে আলোচনার পর হু-মিশন গেল জানুয়ারিতে শুরু হয়। তবে আন্তর্জাতিক বিশেষজ্ঞদের এই সফর চীনা কর্তৃপক্ষ নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেছে।

চীনের কেন্দ্রীয় হুবেই প্রদেশের উহানে বিশ্বের প্রথম করোনাভাইরাস শনাক্ত করা হয়েছিল। তারপর থেকে, বিশ্বে ১০৬ মিলিয়ন মানুষ এ ভাইরাসে আক্রান্ত। মারা যায় ২.৩ মিলিয়ন মানুষ।

আরো সংবাদ