স্বাধীনদেশ টেলিভিশন

মিথ্যে তথ্যে সিগারেট আমদানি করে ১১ কোটি টাকা রাজস্ব ফাঁকির চেষ্টা

মিথ্যে তথ্যে চট্টগ্রাম বন্দর দিয়ে সিগারেট আমদানি করে ১১ কোটি টাকা রাজস্ব ফাঁকির চেষ্টার ঘটনা উদঘাটন করেছে চট্টগ্রাম কাস্টম হাউস কর্তৃপক্ষ।

রোববার (১৪ ফেব্রুয়ারি) রাতে পণ্য পরীক্ষা করে চট্টগ্রাম কাস্টম হাউসের অডিট, ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) টিম এই অনিয়ম খুঁজে পায়।

কাস্টম হাউস সূত্র জানায়, নগরের রিয়াজউদ্দিন বাজারের আমদানিকারক প্রতিষ্ঠান করিম ট্রেডিং সংযুক্ত আরব আমিরাত থেকে এফোর সাইজের কাগজ ঘোষণায় এক কনটেইনার পণ্য আমদানি করে।

পণ্য চালানটি খালাসের লক্ষ্যে গত ৪ ফেব্রুয়ারি সিঅ্যান্ডএফ এজেন্ট সুরমা এন্টারপ্রাইজ কাস্টম হাউসে বিল অব এন্ট্রি (নম্বর সি-২২১১৮৬) দাখিল করে। চট্টগ্রাম কাস্টম হাউসের এআইআর টিম ঝুঁকি ব্যবস্থাপনার আওতায় রফতানিকারক, তৈরি দেশ প্রভৃতি এনালাইসিস করে এনবিআরের অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে বিল অব এন্ট্রিটি লক করে রাখে।

এরপর রোববার (১৪ ফেব্রুয়ারি) নিয়ম অনুযায়ী পণ্য পরীক্ষা শুরু করে চট্টগ্রাম কাস্টম হাউসের এআইআর টিম। তখন এ চালানে ২৩ হাজার কার্টনে ৪৬ লাখ শলাকা ইজি এবং মন্ড ব্রান্ডের সিগারেট পাওয়া যায়।

এ ছাড়া এফোর সাইজের কাগজ পাওয়া যায় ১৪ টন। পণ্য চালানটিতে শর্ত সাপেক্ষে আমদানিযোগ্য পণ্য সিগারেট আমদানি করে প্রায় ১১ কোটি টাকা সরকারি রাজস্ব ফাঁকির অপচেষ্টা হয়েছে।

কাস্টম হাউসের সহকারী কমিশনার রেজাউল করিম বলেন, এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে কাস্টমস আইনে ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া চলছে।

আরো সংবাদ