স্বাধীনদেশ টেলিভিশন

বিশ্ব বাণিজ্য সংস্থার শীর্ষ পদে প্রথম নারী ওকান্জো

বিশ্ব বাণিজ্য সংস্থা বা ডাব্লিউটিওর শীর্ষ পদে বসলেন ৬৬ বছরের নাইজেরিয়ান নারী অর্থনীতিবিদ। ডাব্লিউটিও বিশ্বের ১৬৪টি দেশের মধ্যে বাণিজ্যের নিয়ম তৈরি করে। ফলে এই সংস্থার প্রধানের গুরুত্ব খুবই বেশি। সেই পদে বসলেন নাইজেরিয়ার এনগজি ওকাঞ্জো-আইউয়েলা।

নাইজেরিয়ার অর্থনীতিবিদ এনগজি ওকাঞ্জো-আইউয়েলা (৬৬) বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন । এই প্রথম এমন পদ পেলেন কোনো নারী এবং আফ্রিকান।

এনগজি জানিয়েছেন, করোনার ফলে অর্থনীতিতে যে ধাক্কা লেগেছে, তা কাটিয়ে তোলাই হবে তার সব চেয়ে বড় চ্যালেঞ্জ। বিশ্বের অর্থনীতি যাতে চাঙ্গা হয়, তার জন্য তিনি কাজ করবেন। তিনি আরও বলেন, প্রতিটি দেশের অর্থনীতি চ্যালেঞ্জের মুখে। তবে একসঙ্গে কাজ করলে সেই চ্যালেঞ্জের মোকাবিলা করা সম্ভব।

ডব্লিউটিও বিশ্বের ১৬৪টি দেশের মধ্যে বাণিজ্যের নিয়ম তৈরি করে। ফলে এই সংস্থার প্রধানের গুরুত্ব খুবই বেশি। সেই পদে বসলেন নাইজেরিয়ার এনগজি ওকাঞ্জো-আইউয়েলা গত ৩১ আগস্ট পদত্যাগ করেন বিশ্ব বাণিজ্য সংস্থার প্রধান রবের্টো অ্যাজেভেডো। তিনি আরও এক বছর পদে থাকতে পারতেন। কিন্তু তিনি একটি বেসরকারি সংস্থার সঙ্গে যুক্ত হয়েছেন এবং পদ ছেড়ে দেন।

এনগজি ২৫ বছর বিশ্বব্যাংকে কর্মরত ছিলেন। তিনি নাইজেরিয়ার সাবেক অর্থ ও পররাষ্ট্রমন্ত্রী। তিনি সবসময় গরিব দেশগুলোর অর্থনীতিকে শক্তিশালী করার কথা বলেছেন এবং সেই লক্ষ্যে কাজ করেছেন।

আরো সংবাদ