স্বাধীনদেশ টেলিভিশন

অপপ্রচারের বিরুদ্ধে তৎপর থাকতে কূটনীতিকদের প্রতি পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান

আল জাজিরায় প্রকাশিত সংবাদের শিরোনামকে ইঙ্গিত করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বিদেশে অবস্থানরত বাংলাদেশি কূটনীতিকদের অপপ্রচারের বিরুদ্ধে তৎপর ও তথ্যভিত্তিক জবাব দেওয়ার বিষয়ে অনুরোধ জানিয়েছেন।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে ‘৫২’র ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর ভূমিকা’ শীর্ষক অনুষ্ঠানে বিদেশে অবস্থানরত বাংলাদেশি কূটনীতিকদের প্রতি এমন আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, ‘আমাদের উন্নয়নের সঙ্গে সঙ্গে সমস্যা আসবে। বিভিন্ন ধরনের মিথ্যা প্রচারণা শুরু হবে। আমার সব সহকর্মীকে আমি আহ্বান করব আপনারা যে যেখানে আছেন, বিদেশি মিশনে আছেন, সেখানে থেকে এ রকম অপপ্রচারের তথ্যভিত্তিক জবাব দেবেন। আমাদের সহকর্মীদেরও বলব এ ব্যাপারে তৎপর হতে উদ্যোগ নেবেন।’

আল জাজিরায় প্রকাশিত ‘অল দ্য প্রাইম মিনিস্টার ম্যান’সহ বাংলাদেশ নিয়ে যেসব প্রতিবেদন প্রকাশিত হয়েছে সেগুলো নাটক ও গল্পের মত উল্লেখ করেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ‘সম্প্রতি কয়েকটি প্রকাশনা এসেছে এগুলো সব নাটকের মতো বানোয়াট, নাটক গল্পের মতো। সেই গল্পগুলো যে সত্য নয় আমাদের দায়িত্ব হচ্ছে সেটা জনগণকে বোঝানো। আমরা অবশ্যই সেই প্রচেষ্টা চালাব।’

এই ভ্রান্ত ধারণাগুলো, বানোয়াট তথ্যগুলো যেন জনমনে আর কথিত না হয় সেজন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদেরও সঠিক উত্তর দেওয়ার ভূমিকা পালন করতে বলেন মোমেন।

এদিকে আল জাজিরায় প্রকাশিত প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে প্রতিবেদনটির জন্য টেলিভিশন চ্যানেলটির ডিরেক্টর জেনারেল মোস্তেফা সৌগ, শায়েক জুলকারনাইন, নেত্র নিউজের প্রধান বার্তা সম্পাদক তাসনিম খলিল ও ডেভিড বার্গম্যানের বিরুদ্ধে মামলার আবেদন করা হয়েছে।

আব্দুল মালেক নামে এক আইনজীবী বুধবার ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আশেক ইমামের আদালতে এ মামলার আবেদন করেছেন। মামলায় অভিযোগ করা হয়েছে, আসামিরা পরস্পর যোগসাজশে একই উদ্দেশ্যে বাংলাদেশ সরকার ও রাষ্ট্রের বিরুদ্ধে বাংলাদেশ সরকারের সুনাম নষ্ট করে আন্তর্জাতিকভাবে অপপ্রচার চালিয়ে বাংলাদেশের রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ড চালিয়ে রাষ্ট্রদ্রোহিতার অপরাধ করেছেন। গত ৬ ফেব্রুয়ারি একটি অনুষ্ঠানে পররাষ্ট্র মোমেন সাংবাদিকদের জানিয়েছিলেন, আল জাজিরার বিরুদ্ধে মামলা করবেন।

গত ১ ফেব্রুয়ারি কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরায় ‘অল দ্য প্রাইম মিনিস্টারস ম্যান’ শিরোনামে প্রকাশিত সংবাদটির প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ সরকার। প্রতিবেদনটি প্রত্যাখ্যান করে পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, আল জাজিরার সংবাদটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত, ভিত্তিহীন ও বানোয়াট।

আল জাজিরায় প্রকাশিত প্রতিবেদনের প্রতিবাদ জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)। আইএসপিআর বিবৃতিতে আল জাজিরার প্রতিবেদনটি সাম্প্রতিক সময়ে দেশকে অস্থিতিশীল করতে চাওয়া একটি স্বার্থান্বেষী মহলের চক্রান্তের পুনরাবৃত্তি বলেও উল্লেখ করা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের আয়োজনে ৫২’র ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর ভূমিকা শীর্ষক অনুষ্ঠানে বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

আরো সংবাদ