ফাইজারের টিকার প্রথম ডোজ ৮৫ শতাংশ কার্যকর: ইসরায়েলি গবেষণা

0
65

ফাইজার/বায়োএনটেকের তৈরি কোভিড-১৯ ভ্যাকসিনের প্রথম ডোজ ৮৫ শতাংশ কার্যকর বলে দাবি করেছেন ইসরায়েলের গবেষকরা। দেশটির একটি হাসপাতালে নিয়োজিত স্বাস্থ্যকর্মীদের পর্যবেক্ষণের ভিত্তিতে এমন দাবি করেছেন তারা। ব্রিটিশ বার্তা সংস্থা্ রয়টার্স জানিয়েছে ল্যানসেট সাময়িকীতে গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করার কথা রয়েছে।

নিয়ম অনুযায়ী, মার্কিন ওষুধ কোম্পানি ফাইজারের টিকার প্রথম ডোজ নেওয়ার ২১ দিন পর দ্বিতীয় ডোজ নেওয়ার কথা। দুই ডোজে ৯৫ শতাংশ সুরক্ষা নিশ্চিত হয় বলে দাবি করা হয়ে থাকে। তবে ভ্যাকসিন সরবরাহজনিত বিলম্বকে কেন্দ্র করে কোনও কোনও দেশের সরকার আপাতত এক ডোজ করে টিকা দিয়ে বেশি মানুষকে সুরক্ষার আওতায় আনার চেষ্টা করছে। সম্প্রতি কানাডার গবেষকরাও দাবি করেছেন, এক ডোজ তৈকেই উচ্চ মাত্রার সুরক্ষা নিশ্চিত হয় এবং দ্বিতীয় ডোজ প্রয়োগে বিলম্ব করা যেতে পারে। তবে সমালোচকদের অনেকের দাবি, এক ডোজ টিকা নেওয়ার পর পর্যাপ্ত ইমিউনিটি তৈরি হয় না।

বিশ্বজুড়ে এ নিয়ে চলমান বিতর্কের মধ্যেই সেবা মেডিক্যাল সেন্টারের ৭ হাজার ২১৪ জন স্বাস্থ্যকর্মীকে নিয়ে গবেষণা করেছেন ইসরায়েলি বিজ্ঞানীরা। এসব স্বাস্থ্যকর্মী জানুয়ারিতে ফাইজারের টিকার প্রথম ডোজ নিয়েছেন। গবেষণায় দেখা গেছে, ১৫ থেকে ২৮ দিনের মধ্যে উপসর্গযুক্ত কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার ঝুঁকি ৮৫ শতাংশ কমেছে। আর উপসর্গহীন রোগসহ সব মিলে সংক্রমণের ঝুঁকি কমেছে ৭৫ শতাংশ।

অবশ্য, গবেষকরা জানিয়েছেন, তারা যেসব স্বাস্থ্যকর্মীকে নমুনা হিসেবে নিয়েছেন, তাদের বেশিরভাগই তরুণ ও স্বাস্থ্যবান। এখানে ৬৫ বছরের বেশি বয়সী মানুষের সংখ্যা খুব একটা নেই।

নতুন এ গবেষণা প্রতিবেদন নিয়ে মন্তব্য করতে রাজি হয়নি ফাইজার। বিশ্বে আসলেই ভ্যাকসিনটির কার্যকারিতা কেমন তা নিয়ে নিজস্ব গবেষণা চলছে বলে জানিয়েছে তারা।করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্টের ক্ষেত্রে ভ্যাকসিনের কার্যকারিতা কেমন তা জানতে ইসরায়েলি গবেষণার তথ্য সহায়ক হবে বলে আশা করছে ফাইজার।

সম্প্রতি ফাইজারের ভ্যাকসিনের এক ডোজ নেওয়ার পর কোভিড-১৯ থেকে ৯০ শতাংশ সুরক্ষা মিলছে বলে দাবি করেছিলেন যুক্তরাজ্যের বিজ্ঞানীরা। ইসরায়েলে পরিচালিত গণটিকা কর্মসূচি সংক্রান্ত ডাটা বিশ্লেষণের মধ্য দিয়ে ইস্ট অ্যাংলিয়া বিশ্ববিদ্যালয়ের ওই গবেষকরা বলেছেন, প্রথম ডোজ নেওয়ার ২১ দিনের মধ্যে এ সুরক্ষা নিশ্চিত হয়।

LEAVE A REPLY