স্বাধীনদেশ টেলিভিশন

প্রদর্শনীতে অংশ নিতে আমিরাতে বিভিন্ন দেশের যুদ্ধজাহাজ

সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ইন্টারন্যাশনাল ডিফেন্স এক্সিবিউশন (ইডেক্স-২০২১) এবং নেভি ডিফেন্স এক্সিবিউশনের (ন্যাভডেক্স-২০২১) ষষ্ঠ অধিবেশন।

এতে অংশ নিতে প্রথম নৌ-বহর বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) আবুধাবি পৌঁছেছে। আন্তর্জাতিক এ প্রদর্শনীতে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের নৌ বাহিনীর জাহাজ, উচ্চ পর্যায়ের প্রতিনিধি, পর্যবেক্ষক, সমর বিশারদ এবং সামরিক ব্যক্তিরা অংশগ্রহণ করবেন।

দেশটির নৌ-প্রতিরক্ষা প্রদর্শনীর (ন্যাভডেক্স-২০২১) মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ফাহাদ নাসের আল-ধহলি ঘোষণা করেছেন, সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রীয় মালিকানাধীন নৌ-বহর পরিষেবায় প্রবেশ করবে, এমন অনেকগুলো জাহাজ প্রদর্শনীর সময় উদ্বোধন করা হবে। জানা গেছে, প্রদর্শনীর জন্য বরাদ্দ পাওয়া অঞ্চলটির পরিমাণ প্রায় ৮২ হাজার বর্গমিটারের বেশি। ৭০টিরও বেশি প্রদর্শনী সংস্থা স্থানীয় এবং আন্তর্জাতিক এ প্রদর্শনীতে অংশ নিচ্ছে।

বৃহস্পতিবার সকালে প্রদর্শনীতে অংশ নিতে প্রথম জাহাজের বহর পৌঁছেছে। যার মধ্যে ৪টি দেশের প্রতিনিধিত্বকারী ৬টি জাহাজ ছিল। এগুলো হচ্ছে- বাহরাইন কিংডম, প্রজাতন্ত্রের পাকিস্তান, ব্রিটিশ রয়েল নেভি এবং সংযুক্ত আরব আমিরাত।

মুসাফাহা চ্যানেলে জাহাজগুলো প্রবেশের সঙ্গে সঙ্গে তাদের আনুষ্ঠানিকভাবে স্বাগত জানানো হয়। আইডেক্স- ২০২১ এবং ন্যাভডেক্স-২০২১ রোববার (২১ ফেব্রুয়ারি) থেকে শুরু হবে।

এদিকে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিতব্য International Defence Exhibition (IDEX-2021) এবং Navy Defence Exhibition (NAVDEX-2021) এ অংশ নিতে বাংলাদেশের নৌবাহিনী যুদ্ধজাহাজ ‘প্রত্যয়’ গত ৭ ফেব্রুয়ারি চট্টগ্রাম নৌ-ঘাঁটি ত্যাগ করেছে। মহড়া শেষে জাহাজটি আগামী ১৩ মার্চ তারিখে দেশে প্রত্যাবর্তন করার কথা রয়েছে।

আরো সংবাদ