স্বাধীনদেশ টেলিভিশন

কাতারে করোনার টিকা নিলে লাগবে না কোয়ারেন্টাইন

করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কাতারে জারি রয়েছে কঠোর বিধিনিষেধ। নিষেধাজ্ঞা অমান্য করলেই করা হচ্ছে জেল-জরিমানা। নিয়ম করা হয়েছিলো অন্য দেশ (অভিবাসী, প্রবাসী) থেকে কেউ কাতারে প্রবেশ করলেই থাকতে হবে বাধ্যতামূলক সাতদিনের হোটেল কোয়ারেন্টাইনে। তবে সম্পূর্ণ ডোজ টিকা নেওয়া ব্যক্তিদের ক্ষেত্রে থাকছে না এ বিধান।

কাতার সরকারের নিয়ম অনুযায়ী কম ঝুঁকিপূর্ণ ১৮ দেশ থেকে ফিরে এলে ৭দিন হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। এছাড়া বাকি দেশগুলো থেকে ফিরলে নিজ খরচে বাধ্যতামূলক ৭দিন হোটেল কোয়ারেন্টাইনে থাকতে হয়। আবার হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে আরও ৭ দিন।

হোটেল আর হোম কোয়ারেন্টাইনের ঝামেলার জন্য অনেকেই প্রয়োজন থাকার পরেও ছুটিতে যাওয়ার সাহস পাচ্ছিলেন না। তাদের জন্য নতুন এ সুখবর দিলো দেশটির সরকার। সম্পূর্ণ ডোজ করোনা টিকা নেওয়া ব্যক্তিদের জন্য ছুটি কাটিয়ে ফিরে আসতে লাগবে না কোয়ারেন্টাইন। তবে শুধুমাত্র কাতার থেকে টিকা নেওয়া ব্যক্তিরাই এ সুবিধা পাবেন।

অভিবাসী ও স্থানীয় নাগরিক মিলিয়ে কাতারের প্রায় ২৬ লাখের বেশি মানুষকে এরই মধ্যে টিকার আওতায় আনা হয়েছে। তবে, আপাতত কেবল সম্মুখ সারির করোনা যোদ্ধা, বয়স্ক এবং জটিল রোগীদেরই বিনামূল্য টিকা দিচ্ছে দেশটির সরকার।

বর্তমানে কাতারে করোনায় আক্রান্ত চিকিৎসাধীন রোগীর সংখ্যা প্রায় ১০ হাজার। প্রতিদিন গড় আক্রান্তের হার ৪৫০ জনের বেশি। ভাইরাসে আক্রান্ত হয়ে দেশটি এ পর্যন্ত মারা গেছেন ২৫৬ জন।

আরো সংবাদ