স্বাধীনদেশ টেলিভিশন

২৪ মে থেকে বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু : শিক্ষামন্ত্রী

করোনা পরিস্থিতিতে দীর্ঘ এক বছরেরও বেশি সময় বন্ধের পর আগামী ২৪ মে থেকে বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সোমবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে এক জরুরি সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ সিদ্ধান্তের কথা জানান।

তিনি বলেন, দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে আবাসিক শিক্ষার্থী প্রায় ১ লাখ ৩০ হাজার। আমরা চেষ্টা করবো আবাসিক শিক্ষার্থীদের ১৭মে হল খোলার আগে টিকা দেয়ার। এই সময়ের মধ্যে সকল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক বিশ্ববিদ্যালয় খোলার সকল প্রস্তুতি গ্রহণ করবে। একইসঙ্গে হলগুলো একবছরেও বেশি সময় বন্ধ থাকায় অনেক জিনিস ক্ষতিগ্রস্ত হয়েছে সেসব সংস্কার করবেন এই সময়ের মধ্যে।

মন্ত্রী বলেন, আমরা জানি অনেক শিক্ষার্থী তাদের বিসিএস পরীক্ষা নিয়ে দুশ্চিন্তায় আছেন। বিসিএস পরীক্ষার আবেদন এবং পরীক্ষার তারিখ বিশ্ববিদ্যালয় খোলার তারিখের সঙ্গে সামঞ্জস্য করে পিছিয়ে দেয়ার কথা বলছি। করোনার কারণে যাদের আবেদনের বয়সসীমা যাদের পার হয়ে গেছে তারা যাতে কোনোভাবে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা সরকার গ্রহণ করবে।

দীপু মনি বলেন, বিসিএস পরীক্ষার জন্য অস্থির হয়ে বিশ্ববিদ্যালয় খুলতে হবে, ক্লাস করতে হবে আর কোনো কারণ আশা করি থাকবে না। আর ইতিমধ্যে যারা হলে অবস্থান করছে তাদের অবশ্যই হল ত্যাগ করতে হবে।

এর আগে গত বছরের ১৭ মার্চ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। কয়েক ধাপে বাড়ানোর পর ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়।

করোনার প্রাদুর্ভাব কমে আসায় চলতি বছরের শুরু থেকেই বিভিন্ন মহল থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেয়ার দাবি আসতে থাকে। এ নিয়ে আন্দোলনে নামে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সর্বশেষ আজ সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোর ফটকের তালা ভেঙে প্রবেশ করেন। এর আগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোর ফটকের তালা ভেঙে প্রবেশ করেন।

এছাড়া রাবিসহ আরও কিছু বিশ্ববিদ্যালয়ে হল খোলার দাবিতে আন্দোলন ছড়িয়ে পড়েছে।

আরো সংবাদ