স্বাধীনদেশ টেলিভিশন

ইঞ্জিনে আগুন: কয়েক ডজন বোয়িং ৭৭৭ বিমানের চলাচল বন্ধ

যুক্তরাষ্ট্রের বিমান সংস্থা ইউনাইটেড এয়ারলাইন্সের একটি বিমানের ইঞ্জিনে আগুন ধরার পর সোমবার বিশ্বব্যাপী কয়েক ডজন বোয়িং ৭৭৭ বিমানের চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।

শনিবার ডেনভারে সংস্থাটির একটি বিমানের ইঞ্জিনে আগুন ধরার ঘটনায় এ পদক্ষেপ নেয়া হয়। বোয়িং বিমানের ১২৮ টির মধ্যে ৬৯ টি চলাচল করছে। বাকী ৫৯টির চলাচল বন্ধ রাখা হয়েছে। যেসব বিমানে প্রাট এন্ড হুইটনির ইঞ্জিন রয়েছে কেবল সে সব বোয়িং বিমানের উড্ডয়ন বন্ধ রাখা হয়েছে। কারণ ডেনভারে যে বিমানটিতে আগুন ধরেছিল সেটি এই কোম্পানীর ইঞ্জিন।

ডেনভার থেকে দুই শতাধিক আরোহী নিয়ে হাওয়াই যাওয়ার পথে শনিবার ইউনাইটেড এয়ারলাইন্সের ওই বোয়িং বিমানের ডান ইঞ্জিন থেকে আগুন আর ধোঁয়া বের হতে শুরু করে। এক পর্যায়ে জরুরি অবতরণে সক্ষম হয় বিমানটি। নিশ্চিত মৃত্যুর হাত থেকে রক্ষা পায় এর ২৩১ যাত্রী ও ১০ ক্রু।

বিমানটির ভেতরের ক্যামেরায় ধারণ করা একটি ভিডিও ফুটেজে দেখা যায়, আকাশে উড্ডয়নরত বোয়িং ৭৭৭-২০০ এর ডান পাখায় আগুন জ্বলছে। বের হচ্ছে সাদা ধোঁয়া। এ অবস্থায়ই সবেগে ছুটে চলেছে বিমানটি। কর্তৃপক্ষ জানিয়েছে, এ ঘটনায় বিমানটির কোনো আরোহী বা নিচে ছড়িয়ে-ছিটিয়ে পড়া ধ্বংসস্তুপে কেউ হতাহত হননি।

এ ঘটনার পর ইউএস ফেডারেল এভিয়েশন এডমিনিস্ট্রেশান (এফএএ) ঘটনার আরো তদন্তের নির্দেশ দিয়েছে।

ইউএস ন্যাশনাল ট্রান্সপোটের্শান এন্ড সেফটি বোর্ড (এনটিএসবি) বলেছে, প্রাথমিক তদন্তে দেখা গেছে বিমানটির ডান ইঞ্জিনের দু’টি ফ্যান ব্লেড নষ্ট হয়ে গেছে।

ইঞ্জিন কোম্পানী প্রাট এন্ড হুইটনি বলছে, ঘটনা তদন্তে তারা এনটিএসবিকে সহায়তা করছে এবং বিমানের নিরাপদ উড্ডয়ন নিশ্চিত করতে অব্যাহতভাবে কাজ করে যাবে।

আরো সংবাদ