দুবাই বিমানবন্দরে নতুন প্রযুক্তি চালু

0
188

সংযুক্ত আরব আমিরাতের দুবাই বিমানবন্দরসমূতে একটি নতুন ফাস্ট ট্র্যাক পাসপোর্ট নিয়ন্ত্রণ পরিষেবা চালু করা হয়েছে। যা মুখ এবং আইরিস-স্বীকৃতি প্রযুক্তি ব্যবহার করা হয়ে থাকে।

গালফ নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে, দুবাইয়ের রেসিডেন্সি অফ রেসিডেন্সি ও বিদেশি বিষয়ক জেনারেল (জিডিআরএফএ-দুবাই) এআই প্রযুক্তি ব্যবহার করে এমন পরিষেবা চালু করেছে এবং অভিবাসন প্রক্রিয়া ত্বরান্বিত করবে।

নতুন বায়োমেট্রিক সিস্টেমটি দুবাই বিমানবন্দরসমুহে আগমন ও ছাড়ার টার্মিনালগুলিতে ১২২ স্মার্ট গেটে মোতায়েন করা হয়েছে, যা যাত্রীদের পাঁচ থেকে নয় সেকেন্ডের মধ্যে পাসপোর্ট নিয়ন্ত্রণ পদ্ধতি সম্পূর্ণ করতে সক্ষম করে।তবে পরিষেবাটি গ্রহণের জন্য প্রাক-নিবন্ধকরণের প্রয়োজন।

বহির্মুখী যাত্রীরা বোর্ডিং পাস পাওয়ার পরে এবং প্রাক-নিবন্ধন শেষ করার পরে প্রস্থান টার্মিনালে অবস্থিত স্মার্ট গেটগুলিতে নতুন বায়োমেট্রিক পরিষেবাটি গ্রহণ করতে পারবেন।

জিডিআরএফএ-দুবাইয়ের মহাপরিচালক, মেজর জেনারেল মোহাম্মদ আহমেদ আল বলেছেন, জিডিআরএফএ-দুবাই পরিষেবা দক্ষতার রূপান্তর করতে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে এমন নতুন প্রকল্প এবং উদ্যোগ চালু করতে আগ্রহী।

অক্টোবরে, আমিরাত যোগাযোগহীন যাত্রী অভিজ্ঞতা সহজ করতে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে (ডিএক্সবি) “ইন্টিগ্রেটেড বায়োমেট্রিক পাথ” নামে অভিহিত করেছে Emirates বায়োমেট্রিক প্রযুক্তিতে মুখোমুখি এবং আইরিস স্বীকৃতির মিশ্রণ অন্তর্ভুক্ত রয়েছে যা আমিরাত যাত্রীদের বিমানের জন্য চেক ইন করার অনুমতি দেয়, সম্পূর্ণ ইমিগ্রেশন আনুষ্ঠানিকতা গ্রহণ করে, আমিরাত লাউঞ্জে প্রবেশ করতে পারে এবং বিমানবন্দরের কর্মীদের হস্তক্ষেপ ছাড়াই তাদের ফ্লাইটে আরোহণ করতে পারে, যখন ডকুমেন্ট চেকগুলি হ্রাস করে এবং সম্ভাবনা পথে যাত্রী সারিবদ্ধ।

বায়োমেট্রিক টাচপয়েন্টগুলি বর্তমানে ডিএক্সবিতে টার্মিনাল ৩-এ নির্বাচিত প্রথম, ব্যবসায় এবং অর্থনীতি শ্রেণীর চেক-ইন ডেস্কে ইনস্টল করা আছে; একটি “স্মার্ট টানেল” সহ অভিবাসন গেট; সংযুক্ত আবর আমিরাতের প্রিমিয়াম লাউঞ্জ প্রবেশদ্বার পাশাপাশি বোর্ডিং গেটগুলি নির্বাচন করুন।

ডিএক্সবিতে বিমান সংস্থার স্ব-চেক-ইন এবং ব্যাগ ড্রপ কিওস্কগুলি এখন স্পর্শহীন। ৩২ স্ব-পরিষেবা ব্যাগ ড্রপ মেশিন এবং ১৬ টি চেক-ইন কিওস্কগুলি পর্দার স্পর্শ না করে মোবাইল ফোন দ্বারা সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণ করা যায়। কিওস্কগুলি গ্রাহকদের চেক-ইন করতে, তাদের বোর্ডিং পাস গ্রহণ করতে, বোর্ডে আসন নির্বাচন করতে এবং তাদের ব্যাগগুলি ফেলে দেওয়ার অনুমতি দেয়।

LEAVE A REPLY