স্বাধীনদেশ টেলিভিশন

পাসপোর্টে যেভাবে ‘বৈবাহিক অবস্থা’ পরিবর্তন করবেন

অনেক সময় দেখা যায় কোনো পাসপোর্ট হোল্ডার অবিবাহিত অবস্থায় পাসপোর্ট করেছেন, বিয়ের পরেও পাসপোর্টে বৈবাহিক অবস্থা ‘অবিবাহিত’ থেকে গেছে। আবার অনেকের বিবাহিত লেখা থাকে, কিন্তু তালাকের পরেও তথ্যগুলো আপডেট করা হয় না।

বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর পাসপোর্টের আবেদনকারীদের এসব তথ্য হালনাগাদের সুযোগ রেখেছে। নাম, জন্ম তারিখ বাদে বর্তমান ঠিকানা ও কর্মক্ষেত্রসহ সব ধরনের তথ্য হালনাগাদ করা যায়।

অধিদপ্তর জানায়, মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি) তথ্য সংশোধন বা পরিবর্তন করতে চাইলে পাসপোর্ট রি-ইস্যুর জন্য আবেদন করতে হবে। এজন্য আবেদনকারীকে এক পৃষ্ঠার একটি ফরম পূরণ করতে হবে। ফরমে আগের তথ্য ও হালনাগাদ তথ্য দুটোই দিতে হবে। এসময় তথ্য হালনাগাদের স্বপক্ষে সুনির্দিষ্ট প্রমাণপত্র জমা দিতে হবে। অধিদপ্তর এসব কাগজপত্র যাচাই-বাছাই করে পাসপোর্ট হালনাগাদ করবে।

অধিদপ্তরের ওয়েবসাইট সূত্রে, পাসপোর্টে বৈবাহিক অবস্থা ‘বিবাহিত’ উল্লেখ করতে চাইলে নিকাহনামা জমা দিতে হবে। বৈবাহিক সম্পর্ক ছিন্ন হলে তালাকনামা কার্যকরের কপি, পুনরায় বিবাহিত হলে নিকাহনামার কপি জমা দিতে হবে।

এছাড়াও কারো বর্তমান ঠিকানা পরিবর্তন হলে স্থানীয় কাউন্সিলরের প্রত্যয়নপত্র অথবা ইউটিলিটি বিলের কপি, পেশা পরিবর্তন হলে অফিসের আইডি কার্ড বা ব্যবসায়িক ট্রেড লাইসেন্সের কপি জমা দিতে হবে।

এমআরপি থেকে ই-পাসপোর্ট করার ক্ষেত্রে আলাদা কোনো ফরম পূরণ করতে হবে না। ই-পাসপোর্টের সুনির্দিষ্ট ফরমটি পূরণ করে সেখানে হালনাগাদ করা তথ্য দিতে হবে। তবে হালনাগাদের জন্য প্রয়োজনীয় কাগজপত্র লাগবেই।

অধিদপ্তর জানায়, পুরোনো পাসপোর্টের নাম, বাবার নাম, মায়ের নাম ও জন্ম তারিখ পরিবর্তনের কোনো সুযোগ নেই। তবে কেউ যদি স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে চায়, সেক্ষেত্রে তার পুলিশ ভেরিফিকেশন প্রয়োজন হবে।

পাসপোর্ট তথ্য হালনাগাদের ফি পাসপোর্ট তৈরি বা রি-ইস্যু করার ফি একই। অর্থাৎ রি-ইস্যু করতে যত টাকা লাগে, সংশোধন করতেও একই ফি। কারণ তথ্য সংশোধন শেষে নতুন পাসপোর্ট বই দেওয়া হয়।

পাসপোর্টের ফি: ই-পাসপোর্ট

পাঁচ বছর মেয়াদের ৪৮ পাতার ই-পাসপোর্ট ‘রেগুলার ডেলিভারি’ ক্যাটাগরিতে ১৫ কার্যদিবসের মধ্যে পেতে চার হাজার ২৫ টাকা, ‘এক্সপ্রেস ডেলিভারি’ সাত কার্যদিবসে পেতে ছয় হাজার ৩২৫ টাকা ও ‘সুপার এক্সপ্রেস ডেলিভারি’ দুই কার্যদিবসের মধ্যে পেতে আট হাজার ৬২৫ টাকা জমা দিতে হবে।

১০ বছর মেয়াদের ৪৮ পাতার ই-পাসপোর্ট ‘রেগুলার ডেলিভারি’ ক্যাটাগরিতে ১৫ কার্যদিবসের পেতে পাঁচ হাজার ৭৫০ টাকা, ‘এক্সপ্রেস ডেলিভারি’ সাত কার্যদিবসে পেতে আট হাজার ৫০ টাকা ও ‘সুপার এক্সপ্রেস ডেলিভারি’ দুই কার্যদিবসের মধ্যে পেতে ১০ হাজার ৩৫০ টাকা জমা দিতে হবে।

পাঁচ বছর মেয়াদের ৬৪ পাতার ই-পাসপোর্ট ‘রেগুলার ডেলিভারি’ ক্যাটাগরিতে ১৫ কার্যদিবসের পেতে ছয় হাজার ৩২৫ টাকা, ‘এক্সপ্রেস ডেলিভারি’ সাত কার্যদিবসে পেতে আট হাজার ৬২৫ টাকা ও ‘সুপার এক্সপ্রেস ডেলিভারি’ দুই কার্যদিবসের মধ্যে পেতে ১২ হাজার ৭৫ টাকা জমা দিতে হবে।

১০ বছর মেয়াদের ৬৪ পাতার ই-পাসপোর্ট ‘রেগুলার ডেলিভারি’ ক্যাটাগরিতে ১৫ কার্যদিবসের পেতে আট হাজার ৫০ টাকা, ‘এক্সপ্রেস ডেলিভারি’ সাত কার্যদিবসে পেতে ১০ হাজার ৩৫০ টাকা ও ‘সুপার এক্সপ্রেস ডেলিভারি’ দুই কার্যদিবসের মধ্যে পেতে ১৩ হাজার ৮০০ টাকা জমা দিতে হবে।

এছাড়াও ৪৮ পৃষ্ঠার পাঁচ বছর মেয়াদের নতুন অথবা রি-ইস্যু এমআরপি সাত দিনে পেতে ছয় হাজার ৯০০ টাকা ও ২১ দিনে পেতে তিন হাজার ৪৫০ টাকা দিতে হবে। এমআরপি ও ই-পাসপোর্ট উভয় ফির সঙ্গে ভ্যাট যুক্ত রয়েছে। অন্যদিকে অবসরপ্রাপ্ত সরকারি চাকরিজীবীরা রেগুলার ডেলিভারির জন্য আবেদন করলেও স্বয়ংক্রিয়ভাবে তারা এক্সপ্রেস ডেলিভারির সুবিধা পাবেন।

এমআরপি ফি

২১ দিনে ৪৮ পৃষ্ঠার পাঁচ বছর মেয়াদে এমআরপি নিতে ভ্যাটসহ তিন হাজার ৪৫০ ও সাত দিনে ৪৮ পৃষ্ঠার পাঁচ বছর মেয়াদে এমআরপি নিতে ভ্যাটসহ ছয় হাজার ৯০০ টাকা লাগবে।

আরো সংবাদ