স্বাধীনদেশ টেলিভিশন

ভূমধ্যসাগরে ৩৯ অভিবাসন প্রত্যাশীর সলিল সমাধি

ভূমধ্যসাগর দিয়ে ইউরোপে পাড়ি জমানোর সময় তিউনিশিয়ার উপকূলে নৌকা ডুবে ৩৯ জন মারা গেছে। তবে এ ঘটনায় আরও ১৬৫ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার দেশটির উদ্ধারকারী বাহিনী জানায়, দূর্ঘটনাস্থলে অভিবাসন প্রত্যাশীদের দুটি নৌকা ডুবে যায়। সেখান থেকে বেঁচে যাওয়া ১৬৫ জনকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

দ্য গার্ডিয়ান জানায়, এটা তাৎক্ষণিকভাবে জানা যায়নি যে নৌকা দুটো কী কারণে ডুবে গেছে। তবে উদ্ধারকারীরা ধারণা করছে প্রতিকূল আবহাওয়া ও যাত্রীবোঝাই থাকায় সেগুলো উত্তাল সমুদ্রে তলিয়ে যায়।

মঙ্গলবার (৯ মার্চ) এক বিবৃতিতে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ভূমধ্যসাগর দিয়ে ইউরোপে প্রবেশের সময় তিউনিশিয়া উপকূলে নৌকা দুটি ডুবে যায়। মৃতরা সবাই আফ্রিকান নাগরিক বলে উল্লেখ করে তারা।

এদিকে এ ঘটনায় আরও অনেকে নিখোঁজ থাকতে পারে এমন তথ্যের ভিত্তিতে অভিযান অব্যাহত রেখেছে দেশটির কোস্টগার্ড। প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে যে ৩৯টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে, অন্যদিকে তিউনিশিয়ার ন্যাশনাল গার্ডের মুখপাত্র হুসেইন এডিন জেবাবলি বলেছেন যে কমপক্ষে নয়জন নারী এবং চার জন শিশু মারা গেছে।

গত দুই মাসে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালিতে প্রবেশ করেছে প্রায় চার হাজার অভিবাসী। তিউনিশিয়ার অর্থনৈতিক ও সামাজিক অধিকার ফোরামের রমধানে বেন আমোর বলেন, “এভাবে ইউরোপে পাড়ি জমানোর ঘটনা ক্রমাগত বাড়ছে। এটি খুবই উদ্বেগজনক।”

আরো সংবাদ