স্বাধীনদেশ টেলিভিশন

বিদেশি নাগরিকদের করোনা টিকা নিবন্ধন শুরু ১৭ মার্চ

আগামী ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন। এই শুভ দিন থেকে বাংলাদেশে অবস্থান করা বিদেশি নাগরিকদের করোনাভাইরাসের টিকার জন্য নিবন্ধন করতে পারবেন।

টিকা পেতে তাদেরকেও সুরক্ষা অ্যাপে নিবন্ধন করতে হবে। তবে বিদেশিদের জন্য অ্যাপে পৃথক ট্যাগ খোলা হবে। সেখান থেকে তারা সহজেই নিবন্ধন করতে পারবেন। সরকারি সিদ্ধান্ত অনুসারে বিদেশি নাগরিকদের টিকার আওতায় আনার লক্ষ্যে এ কাজ শুরু হয়।

সম্প্রতি স্বাস্থ্য অধিদফতরের পরিচালক তথ্য ব্যবস্থাপনা ইউনিটের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ সরকার বিদেশি নাগরিক অর্থাৎ বাংলাদেশে বসবাসকারি অথবা কর্মসূত্রে বিদেশি নাগরিকদের দেশব্যাপি পরিচালিত করোনা ভ্যাকসিন কর্মসূচিতে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। প্রথম ধাপে বিদেশি নাগরিকদের মধ্যে যাদের (এ/এ১/এ২/এফএ২/ডি/এনডি/এম) ভিসা রয়েছে এবং পাসপোর্টের মেয়াদ ছয়মাস হয়েছে, তারা অগ্রাধিকার পাবেন। বৈধ ভিসাধারী বিদেশি নাগরিকরা নিজ নিজ দূতাবাস/হাইকমিশন ও সংগঠনের মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয়ে টিকা গ্রহণের ইচ্ছার কথা জানাবেন।

টিকাগ্রহণ করতে ইচ্ছুক বিদেশি নাগরিকদের তাদের নাম, পাসপোর্ট নম্বর, জন্মতারিখ, জাতীয়তা, লিঙ্গ, ভিসার ধরন, ভিসা নম্বর ও ভিসার মেয়াদের তারিখ, অফিস ও মোবাইল নম্বর ইত্যাদি তথ্য দিতে হবে। বিদেশি নাগরিকরা নিবন্ধন সম্পন্ন করার পরে ফিরতি মেসেজে তাদেরকে টিকা প্রদানের স্থান ও সময় জানিয়ে দেয়া হবে।

আরো সংবাদ