স্বাধীনদেশ টেলিভিশন

জান্তাবিরোধী বিক্ষোভে মিয়ানমারে ১৩৮ জনের প্রাণহানি : জাতিসংঘ

মিয়ানমারে ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া সামরিক অভ্যুত্থানের পর থেকে জান্তা সরকারবিরোধী আন্দোলনে কমপক্ষে ১৩৮ জন শান্তিপূর্ণ বিক্ষোভকারী মারা গেছে। সোমবার জাতিসংঘ এ তথ্য জানিয়েছে।

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিক বলেছেন, এর মধ্যে রোববারই ইয়াঙ্গুনের হ্লাইং থায়ার এলাকায় ৩৮ জন মারা গেছেন। শনিবারও মারা গেছেন ১৮ জন। জাতিসংঘের মানবাধিকার অফিসের পরিসংখ্যান অনুযায়ী মোট নিহতের মধ্যে নারী ও শিশুও রয়েছে।

দুজারিক আরও বলেছেন, ইউএন মহাসচিব আন্তোনিও গুতেরেস শান্তিপূর্ণ প্রতিবাদকারীদের বিরুদ্ধে এই চলমান সহিংসতা এবং মিয়ানমারের জনগণের মৌলিক মানবাধিকার লঙ্ঘন করার তীব্র নিন্দা জানিয়েছেন।

সংস্থাটির মুখপাত্র বলেছেন, জাতিসংঘের প্রধান আবারও আঞ্চলিক দেশগুলোসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি মিয়ানমারের জনগণ এবং তাদের গণতান্ত্রিক আকাঙ্ক্ষার সঙ্গে একাত্মতা ঘোষণা করার আহ্বান জানিয়েছেন।

এর আগে জাতিসংঘের বিশেষ দূত ক্রিস্টিন শরণার বার্জনার মিয়ানমারে চলমান এই রক্তপাতের নিন্দা জানিয়ে একটি বিবৃতি দিয়েছিলেন। তখন তিনি বলেছিলেন, মিয়ানমারের সেনাবাহিনী সুরক্ষা কাউন্সিলসহ আন্তর্জাতিক আহ্বানকে উপেক্ষা করেই চলেছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

আরো সংবাদ